Menu

সর্বশেষ


নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ফলহারিয়া জ্ঞানশরণ মহারণ্য বিহারে সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে প্রতিবাদ সমাবেশ করেছে প্রবাসী বাংলাদেশি বৌদ্ধ সম্প্রদায়। স্থানীয় সময় শনিবার (২৫ জুলাই) বিকেলে বোস্টনের গভর্নর হাউজের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে রাঙ্গুনিয়ায় ফলহারিয়া জ্ঞানশরণ মহারণ্য বিহারে জমি দখল, বিহার ভাঙচুর ও ধুতাঙ্গ সাধক ভদন্ত শরনংকর ভিক্ষুর প্রাণনাশের চেষ্টার ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমুলক শাস্তি দাবি জানান।
গত ৮ জুলাই চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পদুয়া, ফলহারিয়া জ্ঞান শ্মরণ বৌদ্ধ বিহার দখল করার উদ্দেশ্যে পুলিশ বাহিনীকে সাথে নিয়ে হামলা চালায় স্হানীয় সন্ত্রাসী বাহিনী। এতে মদদ দেন স্থানীয় একজন প্রভাবশালী ব্যক্তি। ক্ষমতসীন দলের উক্ত প্রভাবশালী ব্যক্তির প্রত্যক্ষ মদদে তারই ঘনিষ্ঠ ব্যক্তির নেতৃত্বে এলাকার চিন্হিত সন্ত্রাসীরা এ হামলা চালানো হয় বলে খবরে প্রকাশ। সন্ত্রাসীরা এ সময় সর্বজন পুজ্য ভদন্ত শরণংকর থেরকে দেশ ত্যাগ ও প্রাণনাশের হুমকি দেয়।এরপর বৌদ্ধ বিহার ও বুদ্ধ মুর্তি ভাঙচুর করেন।
বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে সবাইকে প্রাণে মারার হুমকি দেয়। বর্তমানে ঐ বৌদ্ধ বিহারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এর ফলে বিহারের ৩০ জন ভিক্ষু শ্রামন প্রানের ঝুঁকি নিয়ে মানবেতর জীবন যাপন করছে। এ ঘটনার পর বাংলাদেশে অবস্থানরত বৌদ্ধ সম্প্রদায় ও শান্তি প্রিয় সংসার ত্যাগী বৌদ্ধ ভিক্ষুরা চরম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছেন।

বক্তারা বলেন, রাঙ্গুনিয়ায় বৌদ্ধ বিহারের জমি দখলের উদ্দেশ্যে অরণ্যচারী একজন সম্মানিত বৌদ্ধ ভিক্ষুকে হত্যার হুমকির দিয়ে এলাকা থেকে বিতাড়ন করে পরিকল্পিতভাবে বৌদ্ধ বিহারের স্থাপনা ভাংচুরের ঘটনায় কয়েক দফা সভা হলেও সমস্যা সমাধানের কোন অগ্রগতি না করে বরং একটি হামলাকারীদের সংঘবদ্ধ চক্র ভদন্ত শরনংকর ভিক্ষুর নামে মিথ্যা অপবাদ ও কুৎসা রটনার মাধ্যমে ফেইসবুকে ধর্মীয় উসকানি মুলক বক্তব্য অব্যাহত রয়েছে।
মানব বন্ধনে বক্তারা আরো বলেন, সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে রুঁখে দাড়াঁনোর আহবান জানানোর পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে অবিলম্বে দুস্কৃতিকারীদের গ্রেফতার করে সমুচিত শাস্তির দাবি জানানো হয়।
ইন্টারন্যাশনাল ধর্মচক্র বুড্ডিষ্ট মোনাস্ট্রি এন্ড মেডিটেশন সেন্টারের অধ্যক্ষ ভদন্ত ফ্রাঁ মাহা নিরধা নন্দ ভিক্ষুর পরিচালনায় উক্ত প্রতিবাদ সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাউথইষ্ট এশিয়া ডেমোক্রাসি কোয়ালিশনের প্রেসিডেন্ট ড. হায় ভেন হা, সোসাল অ্যাক্টিভিষ্ট রোনাল্ড অলিভেরা, আলিসিয়া মার্টিনেজ, তপন চৌধুরী, তাপস বড়ুয়া, সৌমিত বড়ুয়া, তপন কুমার সিংহ, রাতুল কান্তি বড়ুয়া, সুমিত বড়ুয়া, অনুপম দেব, অপু বড়ুয়া, রাজু বড়ুয়া, আপস চৌধুরী, মন্জু বড়ুয়া ও প্রবাল বড়ুয়া প্রমুখ।

বিপি।এসএম


এই বিভাগের আরও সংবাদ