Home প্রবাস নিউ ইয়র্কে কালীমন্দির ও শ্মশান প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ

নিউ ইয়র্কে কালীমন্দির ও শ্মশান প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ

by bnbanglapress

নিউ ইয়র্ক প্রতিনিধি:  যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে কালীমন্দির ও শ্মশান প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহন করেছেন সনাতন ধর্মাবলী প্রবাসী বাংলাদেশিরা। গত শুক্রবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের রুজভেল্ট এভিন্যুর ওঁম শক্তি মন্দিরে অনুষ্ঠিত এক সমাবেশে সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের কর্মকর্তারা এ সিদ্ধান্ত নেন।

সমাবেশে সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের কর্মকর্তারা বলেন, নিউ ইয়র্কসহ পার্শ্ববর্তী শহরগুলোতে প্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের সংখ্যা দিনদিন বেড়েই চলছে।নিউ ইয়র্কের সর্বত্রই বসবাস করছেন তারা। কাজেই প্রবাসী হিন্দু সমাজের প্রথা ও রীতি অনুযায়ী শবদেহ সৎকারের জন্য কালীমন্দির ও ফিউনেরাল হোম নির্মানের দাবি অনেকদিন থেকেই চলে আসছে। যার লক্ষ্যে ইতিমধ্যেই প্রতিমাসে ভক্তবৃন্দ অনুদান প্রদান করে চলেছে।
বক্তারা আরও বলেন, কালীমন্দির ও শ্মশান প্রকল্প বাস্তবায়নের জন্য নিউ ইয়র্ক সিটির যথাযথ দপ্তরে প্রাথমিক পেপারওয়ার্কের কাজ শুরু করা হয়েছে বলে উল্লেখ করেন তারা। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশি হিন্দু ধর্মালম্বী ছাড়াও যে কোন দেশের ক্রিমেশনে আগ্রহী প্রবাসীরাও সেটা ব্যবহার করতে পারবে।

এ সভায় বক্তব্য দেন ডা. নিহার সরকার,  উজ্জ্বল রায়, নিখিল মন্ডল, দীপংকর রায়, বিজয় কৃষ্ণ ভৌমিক, উওম মন্ডল, হিমান রায়, প্রিতীশ বালা ও সুরুজ শীল প্রমুখ। বিশ্বের সকল মানবজাতির কল্যাণে শান্তি প্রার্থনার মধ্য দিয়ে সভা শেষ করা হয়।
উল্লেখ্য, নিউ ইয়র্কে বসবাসরত বাংলাদেশি হিন্দু ধর্মালম্বীদের সঠিক পরিসংখ্যান না থাকলেও গত বছর সিটির জ্যামাইকা, জ্যাকসন হাইটস, উডসাইড,  ব্রঙ্কস, ব্রুকলিনের বসবাসকারী বাংলাদেশি হিন্দু সম্প্রদায় মোট ১২টি দুর্গাপূজার আয়োজন করেন। যা অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি। এসব পূজামন্ডপে শত শত প্রবাসী বাংলাদেশিদের সমাগম ঘটে।

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী