Menu

সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর আলী রীয়াজ আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) এর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।
আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ হলো মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান যা বাংলাদেশ এবং এর সাথে সম্পর্কিত বিষয়গুলো নিয়ে গবেষণা করে। যুক্তরাষ্ট্রে এটিই একমাত্র প্রতিষ্ঠান যা বাংলাদেশ নিয়ে বা বাংলাদেশ বিষয়ে কাজ করা বিশ্ববিদ্যালয়গুলোকে একই ছাতার নীচে নিয়ে আসে।
ইউনিভার্সিটি অফ শিকাগো, কর্নেল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ টেক্সাস, জন্স হপকিন্স ইউনিভার্সিটি, কলম্বিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার মতো বিশ্বখ্যাত ২৫ টি বিশ্ববিদ্যালয় বর্তমানে এআইবিএস এর সদস্য।
ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র‍্যাক, আইইউবি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউল্যাব, এনএসইউ সহ ২৪ টি বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে এআইবিএস এর সমঝোতা স্মারকে সই করা আছে।
ড. আলী রীয়াজ ২০০২ সালে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে যোগ দেন। তিনি সেখানকার সরকার ও রাজনীতি বিভাগের প্রধান ছিলেন (২০০৭-২০১৭)। ২০১৭ সালে ডিস্টিংগুইশড প্রফেসর হিসেবে তার নাম ঘোষণা করা হয় এবং ২০১৮ সালে প্রথম রাষ্ট্রবিজ্ঞানের থমাস ই আইমারম্যান প্রফেসরশিপ লাভ করেন।
ড. রীয়াজ বাংলাদেশ এবং ইংল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। লন্ডনে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে ‘ব্রডকাস্ট জার্নালিস্ট’ হিসেবে কাজ করেছেন। পাবলিক পলিসি স্কলার হিসেবে ‘উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলারস’ এ কাজ করেছেন। তিনি আটলান্টিক কাউন্সিল এর একজন নন-রেসিডেন্ট সিনিয়র ফেলো-ও বটে।
নতুন এআইবিএস কমিটি ১লা অক্টোবর দায়িত্বভার গ্রহণ করবে৷ প্রেসিডেন্ট আলী রীয়াজ চার বছরের জন্য দায়িত্ব নেবেন। ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অফিসিয়াল সাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।।

বিপি।এসএম


এই বিভাগের আরও সংবাদ