Home Uncategorized দেশীয় ব্র্যান্ডের সিগারেট কোম্পানি বাঁচানোর দাবিতে মানববন্ধন

দেশীয় ব্র্যান্ডের সিগারেট কোম্পানি বাঁচানোর দাবিতে মানববন্ধন

by Dhaka Office

মামুনুর রশিদ (মিঠু), লালমনিরহাট থেকে: মালিকানাধীন দেশীয় সিগারেট কোম্পানিগুলো বাঁচানোর দাবিতে মানববন্ধন হয়েছে লালমনিরহাটে। প্রস্তাবিত বাজেটে দেশীয় ব্র্যান্ডের তামাকজাত পণ্যের ওপর কর বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন করেছেন শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানিগুলোর শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীরা। এতে দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানিগুলোর সুরক্ষাসহ শ্রমিক বাঁচানোর দাবি জানান মানববন্ধনে অংশ নেওয়া শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৮জুন) সকাল সাড়ে এগারোটায় লালমনিরহাটের মিশন মোড় এলাকায় এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রায় দুই শতাধিক শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারী অংশ নেয়। এ সময় সিগারেট শিল্পে জড়িত শ্রমিকরা বলেন, দেশে ব্যবসারত ২৬টি সিগারেট কোম্পানির মধ্যে ২৪টিই শতভাগ দেশীয় মালিকানাধীন। আর দুইটি বিদেশি মালিকানাধীন। প্রস্তাবিত বাজেটে সিগারেটের দাম ও কর হার নির্ধারণে দেশী ও বিদেশি কোম্পানিগুলোকে একই কাতারে আনা হয়েছে। এতে দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলোর সুরক্ষা দেয়া হয়নি। বিদেশিদের সাথে প্রতিযোগিতায় দেশীয় কোম্পানিগুলোকে টিকে থাকতে হিমশিম খেতে হবে। মালিকদের পাশাপাশি ক্ষতির মুখে পড়বে লাখ লাখ শ্রমিকরাও। এমনকি আয়ের পথ বন্ধ হয়ে পথে বসতে হবে লাখো শ্রমিককে।

কোম্পানিগুলোর কর্মকর্তারা বলেন, ২০১৭-১৮ অর্থ বছরে প্রধানমন্ত্রীর দেশীয় ব্র্যান্ডের বিড়ি সিগারেটের পৃথক মূল্য নির্ধারণের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে নিম্নস্ল্যাব শুধুমাত্র দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলো সংরক্ষিত রাখার জন্য সংসদে অনুমোদন পাওয়ার পরও আজও তা বাস্তবায়ন হয়নি। এসময় তামাক শিল্পকে বাঁচাতে নিম্নস্ল্যাবের সিগারেট উৎপাদনে শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলোর জন্য রিজার্ভ, কর নির্ধারণ হার কমানোসহ শ্রমিকদের স্বার্থ সংরক্ষণের দাবি জানানো হয়।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী