Home আন্তর্জাতিক চীনে আবারও করোনার হানা

চীনে আবারও করোনার হানা

by Dhaka Office

বাংলাপ্রেস ডেস্ক: বেশ কিছুদিন বন্ধ থাকার পর চীনে আবারো করোনার সংক্রমণ দেখা দিয়েছে। দেশটির বিভিন্ন এলাকা থেকে সংক্রমণের খবর আসলেও, সবচেয়ে বেশি আক্রান্ত পাওয়া গেছে রাজধানী বেইজিংয়ে। আর এটাই চিন্তায় ফেলেছে কর্তৃপক্ষকে। বিশেষজ্ঞরা বলছেন, আগামী কয়েকদিনের মধ্যেই বোঝা যাবে শহরটির প্রকৃত অবস্থা।

উহানের মাছের বাজার থেকেই ছড়িয়েছিল করোনা। এবার চীনা রাজধানী বেইজিংয়ের ক্ষেত্রেও ধারণা করা হচ্ছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শিনফাদি পাইকারি বাজার থেকেই করোনা ছড়িয়ে পড়েছে। নগর কর্তৃপক্ষ বলছে, এরই মধ্যে অত্যন্ত মারাত্মক হয়ে উঠেছে পরিস্থিতি।  বেইজিংবাসীর শঙ্কা, সংক্রমণ বেড়ে গেলে উহানের মতই লকডাউন করা হবে পুরো শহর। আর এতে ব্যবসা বাণিজ্যসহ সব ক্ষেত্রেই পড়বে নেতিবাচক প্রভাব।  চীনা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মহামারী বিশেষজ্ঞ উ জুনইয়ো আশা করছেন পরিস্থিতি স্বাভাবিক হবে কয়েকদিনের মধ্যেই। কিন্তু এমনটি না হলে বিপদে পড়তে হবে বলেও মনে করছেন তিনি।

তিনি বলেন, “এখনি নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে নিয়ন্ত্রণ করা না গেলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। সেক্ষেত্রে কয়েকদিন অপেক্ষা করতেই হচ্ছে। বেইজিং আরেকটি উহান হবে কিনা সেটাই দেখার বিষয়।”  বিশেষজ্ঞরা বলছেন, আগামী তিনদিনের মধ্যেই বোঝা যাবে, সামনের দিনগুলোতে কি হতে চলেছে বেইজিংয়ের ভাগ্যে।  বেইজিংয়ের কিছু কিছু এলাকায় এরই মধ্যে জারি করা হয়েছে ভ্রমণ সতর্কতা। বন্ধ করে দেয়া হয়েছে দূরপাল্লার বাস চলাচল। আর ব্যাপক আকারে করোনা পরীক্ষা শুরু করেছে প্রশাসন।

বিপি/আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী