Home জীবনযাপন বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ আজ

বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ আজ

by Dhaka Office

বাংলাপ্রেস ডেস্ক: জানুয়ারিতে হয়েছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আর বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে আজ শুক্রবার (৫ জুন)। প্রথম গ্রহণটির মতো এটিও উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনটির কেউই সরলরেখায় থাকে না। তাই পৃথিবীর ছায়া আংশিকভাবে চাঁদের ওপরে পড়ে। এর ফলে সূর্যের কিছুটা কিরণ চাঁদে পৌঁছতে পারে না। অর্থাৎ চাঁদে সূর্যের কিরণ পৌঁছাতে বাধা দেয় পৃথিবী। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ।

আজকের গ্রহণ চলবে ৩ ঘণ্টা ১৮ মিনিট ধরে। বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিটে থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১টা ২৮ মিনিট পর্যন্ত। এছাড়া ভারত, রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকায়ও এই গ্রহণ দেখা যাবে।

তবে এই গ্রহণের ক্ষেত্রে সাধারণ চাঁদের সঙ্গে এর তফাৎ খোঁজা মুশকিল হবে। সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের কোনও ক্ষতির আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্রভাবে ধরা পড়বে।

প্রসঙ্গত, ১০ জানুয়ারি ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। ৫ জুন শুক্রবার হবে ২০২০ সালেল দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এরপর বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ হবে আগামী ৫ জুলাই। বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে ৩০ নভেম্বর। এছাড়া এই বছরে ইতিমধ্যেই আমরা পিংক ফুল মুন এবং ফ্লাওয়ার ফুল মুনও প্রত্যক্ষ করেছি।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী