Menu

সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: দারিদ্রপীড়িত ইয়েমেনের বিভিন্ন এলাকায় সৌদি নেতৃত্বাধীন জোট গত ২৪ ঘন্টায় আবারো বিমান হামলা চালিয়েছে।

ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলম আজ (রোববার) জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন ভাড়াটে সামরিক জোট যুদ্ধবিরতি লঙ্ঘন করে গত ২৪ ঘন্টায় হুদাইদা প্রদেশের বিভিন্ন এলাকায় অন্তত ৯৪ বার বিমান হামলা চালিয়েছে।

এছাড়া সৌদি নেতৃত্বাধীন জোটের জঙ্গিবিমান মারেব প্রদেশের সারোর এবং মাজজার এলাকায় অন্তত ১২বার এবং নাজরানের রাশাহে এবং আল তালাহ এলাকায় সাত বার বোমা বর্ষণ করেছে।

জাতিসংঘের মধ্যস্থতায় সুইডেনের রাজধানী স্টকহোমে অনুষ্ঠিত ইয়েমেনের দুপক্ষের শান্তি আলোচনায় ২০১৮ সালে হুদাইদা যুদ্ধবিরতির বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়। সৌদি আরবের পক্ষ থেকে সেই যুদ্ধবিরতি লঙ্ঘনের পাশাপাশি তাদের অনুগত ভাড়াটে সন্ত্রাসীরা ইয়েমেনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী হুদাইদাতে হামলা চালিয়ে আসছে। কিন্তু ইয়মেনের হুথি যোদ্ধারা সৌদি আগ্রাসনের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ চালিয়ে আসছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক মিত্ররা ইয়েমেনের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত এতে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। এছাড়া, আহত ও উদ্বাস্ত হয়েছে কয়েক লাখ মানুষ। এ নিয়ে একমাত্র ইরান কথা বলছে; বাকি বিশ্ব একেবারেই চুপ রয়েছে।

বিপি/আর এল