Menu

সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংগঠিত করা দায়ে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেয়া হবে আগামী ২৩ জানুয়ারি। সোমবার গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রণালয় টুইটে এ তথ্য জানিয়েছে। সূত্র: রয়টার্স।

গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু গত ১১ নভেম্বর জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেন। সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগ আনেন তিনি।

আন্তর্জাতিক আদালতে মামলা নিষ্পত্তি হতে দীর্ঘ সময় লাগায় মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন পদক্ষেপের জন্য আইসিজের কাছে আবেদন করে গাম্বিয়া। এ বিষয়ে গত ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে শুনানি হয়।

শুনানি শেষে এক বিজ্ঞপ্তিতে আইসিজে জানান, যথাযথ সময়ে একটি বৈঠকের মাধ্যমে অন্তর্বর্তীকালীন পদক্ষেপের নির্দেশনার আবেদনের বিষয়ে আইসিজে সিদ্ধান্ত জানাবেন।

আইসিজেতে তিন দিনের শুনানিতে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রতিনিধিরা। গাম্বিয়ার আইনজীবীদের পাশাপাশি জাতিসংঘের সর্বোচ্চ আদালতের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন তারা। বাংলাদেশের একাধিক জ্যেষ্ঠ কূটনীতিক জানান, মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়া ছয়টি অন্তর্বর্তীকালীন পদক্ষেপের নির্দেশনা চেয়েছে। এর মধ্যে ক’টিতে গাম্বিয়ার অনুকূলে রায় আসবে সেটি বলা মুশকিল। তবে, আদালতে মিয়ানমারের বক্তব্যে স্ববিরোধিতা ছিল। ফলে আশা করা যাচ্ছে, রায়ে এর প্রতিফলন ঘটবে।

উল্লেখ্য, ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর বর্বরতা চালায় মিয়ানমার সেনাবাহিনী। এর ফলে সাড়ে সাত লক্ষের মতো রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে আশ্রয় নেয়। তাদের নিজেদের নাগরিক বলে অস্বীকার করা চেষ্টা করছে মিয়ানমার।

বিপি/আর এল


সর্বশেষ সংবাদ