Home আন্তর্জাতিক অবশেষে সই হলো আলোচিত ব্রেক্সিট চুক্তি

অবশেষে সই হলো আলোচিত ব্রেক্সিট চুক্তি

by Dhaka Office
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক : ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নতুন ব্রেক্সিট চুক্তিতে সম্মত হয়েছে। আজ বৃহস্পতিবার ইউরোপীয় নেতাদের গুরুত্বপূর্ণ এক সম্মেলনের আগে এ তথ্য জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

প্রধানমন্ত্রী এক টুইটার বার্তায় বলেন, ‘আমরা এক অসাধারণ চুক্তিতে পৌঁছেছি।’ এ চুক্তির মাধ্যমে পার্লামেন্টে তার দলের নিয়ন্ত্রণ ফেরানো যাবে বলেও তিনি আশা করেন।

কিছুদিন ধরে নতুন ব্রেক্সিট চুক্তি করতে তীব্র আলোচনা চলেছে ব্রিটেন ও ইইউর মধ্যে। অবশেষে আজ চুক্তিটি চূড়ান্ত হওয়ার কথা নিশ্চিত করেন বরিস জনসন।

১৯ অক্টোবরের মধ্যে চুক্তিটি নিয়ে ভোট হবে ব্রিটিশ এবং ইইউ পার্লামেন্টে। দুই পার্লামেন্টে চুক্তিটি পাস হলে তবেই এর শর্ত মেনে ব্রেক্সিট কার্যকরের দিকে এগিয়ে যাবে দুই পক্ষ।

অন্যথায়, গত মাসে ব্রিটিশ পার্লামেন্টে পাস হওয়া ‘বেন অ্যাক্ট’ অনুসারে, ইইউ’র কাছে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা পেছানোর অনুরোধ করে চিঠি লিখতে বাধ্য হবেন জনসন।

এদিকে, জনসনের চুক্তি নিয়ে সংশয় প্রকাশ করেছে বৃটেনের বিরোধী দলগুলো। পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে সংখ্যাগরিষ্ঠতা নেই জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টির।

চুক্তি পাস করতে হলে নর্দান আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টিবা ডিইউপি’র সমর্থন লাগবে তাদের। তবে ডিইউপি নতুন চুক্তিটি নিয়ে সংশয় প্রকাশ করে বলেছে, তারা চুক্তিটি সমর্থন করবে না।

বিপি/আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী