Home আন্তর্জাতিক বাংলাদেশসহ কয়েকটি দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত

বাংলাদেশসহ কয়েকটি দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: বাংলাদেশসহ কয়েকটি দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে সরকার-টু-সরকার (জিটুজি) ভিত্তিতে এ অনুমোদন দেয়া হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাণিজ্যভিত্তিক প্রভাবশালী ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের  এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট নয়াদিল্লি সরকারের এক কর্মকর্তা বলেন, দ্বিপক্ষীয় উদ্দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। তবে মসলাজাতীয় পণ্যটি রপ্তানিতে আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়নি।

আরেক ব্যক্তি বলেন, বাংলাদেশসহ শ্রীলঙ্কা, মাউরিশিয়াস, বাহরাইন, ভুটান ও নেপালে সীমিত পরিমাণ পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে কত মেট্রিক টন পণ্যটি রপ্তানি করা হবে-এ নিয়ে স্পষ্ট কিছু জানায়নি তারা।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ পেঁয়াজ রপ্তানিকারক দেশ ভারত। ২০২৩ সালের ডিসেম্বরে রান্নাঘরের মুখ্য পণ্যটি রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সরকার। ২০২৪ সালের মার্চ পর্যন্ত তা বহাল রাখার কথা জানিয়েছিল তারা। দেশের অভ্যন্তরে ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ এবং পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে এ পদক্ষেপ নেয়া হয়। ফলে প্রতিবেশী দেশগুলোতে পেঁয়াজের দর বেড়ে যায়।

২০২৩ সালের আগস্টে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে পেঁয়াজের দাম। পরিপ্রেক্ষিতে রপ্তানি নিরুৎসাহিত করতে প্রথমে পণ্যটির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে মোদি সরকার। তাতে প্রত্যাশা অনুযায়ী ফল না পাওয়ায় পরে পুরোপুরি নিষিদ্ধ করে তারা। এ প্রেক্ষাপটে দেশটিতে প্রতি কেজি পেঁয়াজের দর ৪০ থেকে ১৩ রুপিতে নেমে আসে।

বিপি/টিআই

 

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী