Home প্রবাস অসহায় মানুষদের জন্য আজীবন কাজ করেছেন বোস্টনপ্রবাসী জাফর সওদাগর

অসহায় মানুষদের জন্য আজীবন কাজ করেছেন বোস্টনপ্রবাসী জাফর সওদাগর

শোক সভায় বক্তারা

by bnbanglapress
A+A-
Reset

 

নিজস্ব প্রতিবেদক:  যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টন প্রবাসী বাংলাদেশি ও বিশিষ্ট ব্যবসায়ী জাফর আহমেদ সওদাগর ছিলেন একজন সাদা মনের মানুষ। তিনি অসহায় মানুষদের জন্য আজীবন কাজ করেছেন। তিনি দীর্ঘ ৩৪ বছর যুক্তরাষ্ট্রে বসবাস করে ৫টি দোকানের মালিক হয়েছিলেন কিন্তু অপচয়ের কথা ভেবে কখনও কোন গাড়ি কেনেননি। এমনকি তাঁর নিজের নামে ছিলো না কোন বাড়িও। দেশে নিজ এলাকার অসহায় মানুষকে দু’হাতে দান করেছেন অর্থ। বোস্টনে ইসলামিক সেন্টার ও মসজিদ নির্মাণে তাঁর ছিল অগ্রণী ভূমিকা। সামাজিক কাজে অর্থদান করতে কখনোই কার্পণ্য করেননি তিনি। স্থানীয় সময় শনিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মেডফোর্ড ইসলামিক কালচারাল সেন্টারে অনুষ্ঠিত প্রয়াত জাফর আহমেদ সওদাগরের শোক সভায় এসব কথা বলেন বোস্টন প্রবাসী বাংলাদেশিরা।
বোস্টনের প্রবীণ প্রবাসী ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. মওদুদুর রহমানের সভাপতিত্বে এবং মেডফোর্ড ইসলামিক কালচারাল সেন্টার(আইসিসিএম)এর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোহাম্মদ সিরাজুম মুনিরের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত শোক সভায় বক্তারা বলেন, বোস্টন এলাকায় বাংলাদেশি হিসেবে তিনিই প্রথম হালাল খাদ্যসামগ্রী ব্যবসা শুরু করেছিলেন।তার ৫টি দোকানে তিনি কখনই লটারির টিকেট, কোন ধরণের মাদকদ্রব্য বা মদ জাতীয় জিনিস কখনই বিক্রি করেননি। অত্যন্ত সহজ সরল জীবন যাত্রার অধিকারী ছিলেন জাফর আহমেদ সওদাগর।

বক্তারা আরও বলেন, বোস্টন এলাকায় বাংলাদেশিদের যেকোন সমস্যায় সবার আগেই সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন প্রয়াত জাফর সওদাগর। মেডফোর্ড ইসলামিক কালচারাল সেন্টার(আইসিসিএম), মসজিদ ও কবরস্থানের জায়গা ক্রয়ের জন্য তিনি বিরাট অবদান রেখে গেছেন। তাঁর আর্থিক সহযোগিতায় সব কিছুই দ্রুত সম্পন্ন করা সম্ভবপর হয়েছে বলে উল্লেখ করেন বক্তারা।
উল্লেখ্য, গত ২০ জানুয়ারি রাত পৌনে ২টার সময় স্থানীয় লেক্সিংটনে ছোট মেয়ের বাড়িতে অবস্থানকালে মারা যান যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টন প্রবাসী বাংলাদেশি ও বিশিষ্ট ব্যবসায়ী জাফর আহমেদ সওদাগর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ও ৩ মেয়ে, নাতী নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। গত ৬ মাসেরও বেশি সময় ধরে তিনি দুরারোগ্যব্যাধী ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন।

ম্যাসাচুসেটসের এভারেটের বাসিন্দা প্রয়াত জাফর সওদাগর ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের প্রবাসী বংলাদেশিদের মাঝে ছিলেন বেশ পরিচিত। তিনি দীর্ঘদিন ধরে বোস্টন ও পার্শ্ববর্তী শহরে ফুডল্যান্ড নামক গ্রোসারি ব্যবসার পাশাপাশি নানা ধরনের সমাজসেবামুলক কাজে জড়িত ছিলেন। তিনি মেডফোর্ড মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা।
জাফর সওদাগরের দেশের বাড়ি চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলায় কপুরকিল গ্রামে। প্রায় ৩৩ বছর আগে ১৯৯০ সালের যুক্তরাষ্ট্রে এসে কর্মজীবন শুরু করেন এবং পরে নিজের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন।

শোক সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন ড. মওদুদুর রহমান, ডা: হাকিম, হুমায়ুন মোরশেদ, ইঞ্জিনিয়ার আইয়ুবুর রহমান, নিউ হ্যাম্পশায়ারের স্টেট রিপ্রেজেন্টেটিভ আবুল খাঁন শাহিন, ইন্জিনিয়ার মোহাম্মদ খান, আইসিসিএম ট্রাস্টি মেম্বার নোমান চৌধুরী, অধ্যাপক আশরাফ, মেহেদী ইমাম, জহিরুল ইসলাম মুকুল, আবুল বারাক, কামাল হোসেন, মাহবুব-ই খোদা খোকা, আবুল বশর, ওমর এফ সামী, আবু তারেক, মরহুমের জামাতা আবু সৈয়দ, জাফর আহমেদ, মাকসুদ খান পাঠান, আইসিসিএম সভাপতি ইলিয়াছ মাসুদ ও আবদুল আজিজ। দোয়া পরিচালনা করেন আইসিসিএম-এর ইমাম হাফেজ রিদুয়ানুল হক।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী