Home বাংলাদেশ জেনে নিন হরতাল ও অবরোধের পার্থক্য !

জেনে নিন হরতাল ও অবরোধের পার্থক্য !

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক : বিষয়টা আসলেই গোলেমেলে হয়ে গেছে বর্তমান পরিস্থিতির কারণে । হরতাল, অবরোধ আর ধর্মঘটের চেহারা এক ও অভিন্ন । এ নিয়ে তর্ক-বিতর্কও কম নেই । উপমহাদেশের রাজনৈতিক সংস্কৃতির চর্চা তো অনেক দিনের । শতাব্দি পেরিয়ে গেছে । অথচ এর স্বরূপটা মানুষের জানা হয় না ।

হরতাল : বিক্ষোভ প্রকাশার্থে রাস্তাঘাট, কলকারখানা, দোকান, আদলত বন্ধ রাখা । গুজরাটি শব্দ। মহাত্মা গান্ধি প্রথম ব্রিটিশ বিরোধী আন্দোলনে শব্দটি ব্যবহার করেন । ১৯ ৪৮ সালে তমদ্দুন মজলিস বাংলাদেশে প্রথম হরতাল ডাকে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে । ভারত উপমহাদেশ অঞ্চলে ব্যবহার বেশি । তবে রূপভেদে বহুদেশেই চলছে । হরতাল কোনো দেশের জনগণের আইনি হাতিয়ার- লেখা হয়েছে উইকিপিডিয়াতে । কোনো তথ্যসূত্র নেই । এবং হরতালে পিকেটারদের শাস্তি দেয়ার বিষয়েও আইনজ্ঞরা একমত নন ।

অবরোধ : কোনো নির্দিষ্ট স্থানে যাতায়াতে সহিংস বাঁধা প্রদান- এই হলো সংজ্ঞা । গ্রিক উপাখ্যানে ইলিয়াড ও ওডিসিতে ট্রয় অবরোধের কথা আছে । ওই হেলেন কাহিনী আর কি ! ১১৮৭ খ্রিস্টাব্দে সালাউদ্দিন আইয়ূবি জেরুজালেম অবোরোধ করেন ।

পার্থক্য : হরতালকে বলা হয়েছে সর্বোচ্চ ধর্মঘটের প্রকাশ । হর মানে সব, আর তাল মানে তালা । অর্থাৎ সব বন্ধ, সব জায়গায় তালা থাকবে । বেতাল, তেতাল, মাতাল, উম্মাতাল, উত্তাল- এরকম সব ধরনের তালই চলে । আর অবরোধ হলো, রাজপথ, রেলপথ আর নৌপথ রুদ্ধ করা ।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী