Home প্রবাস বোস্টনে বেইন নির্বাচন: প্রবাসী বাংলাদেশিদের মাঝে বইছে ভোটের হাওয়া

বোস্টনে বেইন নির্বাচন: প্রবাসী বাংলাদেশিদের মাঝে বইছে ভোটের হাওয়া

by bnbanglapress
Published: Updated:
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ভোটের হাওয়া বইছে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের মাঝে। যতই দিন ঘনিয়ে আসছে ততই বাড়ছে উত্তেজনা। ব্যাপক প্রচারণায় মাঠে নেমেছেন নির্বাচনে অংশগ্রহনেচ্ছুক দু’টি প্যানেলের কর্মিরা। আগামী নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচন। চলতি মাসের ২১ অক্টোবর ২০২৩ শনিবার মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন। ঐদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত দু’টি প্যানেলের প্রার্থীরা নির্বাচন কমিশনারদের হাতে তাদের মনোনয়ন পত্র জাম দেবেন। এক সপ্তাহের মধ্যেই মনোনয়নপত্র প্রত্যাহার ও প্রার্থিতা যাচাই বাছাইয়ের কাজ শেষ করা হবে বলে জানা গেছে। এবারের নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা হলেন-

খোকা-সাজু-রাজিব পরিষদ
খোকা-সাজু-রাজিব পরিষদে যারা আছেন তারা হলেন-মাহবুব ই-খোদা (খোকা) সভাপতি, সাজ্জাদুর রহমান সাজু সহ-সভাপতি ও রাজিবুর রহমান রাজিব সাধারন সম্পাদক পদে। এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-আশিকুর রহমান যুগ্ম সাধারন সম্পাদক, জহিরুল হুসেইন সাংগঠনিক ও দপ্তর সম্পাদক, মনিরুজ্জামান খান কোষাধ্যক্ষ, এডি শুভ যুগ্ম কোষাধ্যক্ষ, রেহানা পারভীন ইতি সাংস্কৃতিক সম্পাদক, মৌসুমি রহমান যুগ্ম সাংস্কৃতিক সম্পাদক, একরামুল পিজন ক্রীড়া সম্পাদক, পঙ্কজ চন্দ্র দাস গণসংযোগ সম্পাদক, আমিন হোসেন শিক্ষা বিষয়ক সম্পাদক, বিএম রায়হানুজ্জামান সমাজ কল্যাণ সম্পাদক, এসএম সাইফুর ইসলাম ও মোঃ মাসুদ রানা নির্বাহী সদস্য।
তানভির-তাজ-শান্তা পরিষদ
তানভির-তাজ-শান্তা পরিষদে রয়েছেন-তানভির মুরাদ সভাপতি, মোঃ তাজ উদ্দিন সহ-সভাপতি এবং শান্তা বাকী সাধারন সম্পাদক পদে। এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-মাশিবুল আমিন সৈকত যুগ্ম সাধারন সম্পাদক, প্রিতম বড়ুয়া সাংগঠনিক ও দপ্তর সম্পাদক, ইবনুল হাসান ইপু কোষাধ্যক্ষ, সেলিনা চৌধুরী যুগ্ম কোষাধ্যক্ষ, মাহের নোহা আহমেদ সাংস্কৃতিক সম্পাদক, নাসরিন শাহরিয়ার যুগ্ম সাংস্কৃতিক সম্পাদক, নুর মোহাম্মদ ক্রীড়া সম্পাদক, মাসুদ আকবর গণসংযোগ সম্পাদক, মোঃ মেরাজুল ইসলাম শিক্ষা বিষয়ক সম্পাদক, ইসতিয়াক আহমেদ সমাজ কল্যাণ সম্পাদক, আমতিয়াজ উদ্দিন ওয়াব্দুল কাদের নির্বাহী সদস্য।
উল্লেখ্য, বেইনের ২০১২-১৩ সালে নির্বাচনে শহিদুল ইসলাম প্রিন্স ও আসিফ বাবু’র পরিষদের মধ্যে নির্বাচনী লড়াই হয়েছিল। এরপর ২০১৪-১৫ কার্যকালে তামান্না-আলম-শাহীন পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। ঐ সময়ে প্যানেলের জন্য কোন যোগ্য প্রার্থী দেখা যায়নি ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাদের পরিষদ নির্বাচিত হয়েছিলেন।
২০১৬-১৭ কার্যকালেও তামান্না করিম পুনরায় সভাপতি ও নুমান চৌধুরী সাধারন সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। সাম্প্রতি বেইনের এ নির্বাচনে একমাত্র প্যানেল জমা পড়ায় তামান্না-হেলাল-নুমান পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। এরপর ২০১৮-১৯ সালেও প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় নুমান চৌধুরী-জয়নুল-মাহবুব-এ খোকা পরিষদ।
গত ২০২০-২১ কার্যকালের নির্বাচনে আর ফাঁকা মাঠে কেউ গোল দিতে পারেননি। গত ৯ নভেম্বর, ২০১৯ অনুষ্ঠিত নির্বাচনে দু’টি প্যানেলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়।
এর আগে ২০১৯ সালের ৯ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে খোকা–নবী-সামি পরিষদের সঙ্গে আসিফ-বিপু-রনি পরিষদের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হলেও নির্বাচনের দিন অপ্রীতিকর ঘটনা ঘটে।
দ্বিবার্ষিক নির্বাচন চলাকালীন সময়ে সভাপতি প্রার্থী আসিফ বাবুর হামলায় খোকা–নবী-সামি পরিষদের ক্রীড়া সম্পাদক এসএম সাজ্জাদ হোসেন প্রার্থী আহত হয়েছেন। ঐদিন দুপুরে মেডফোর্ডের মিষ্টিকভ্যালী এলাকার অ্যান্ড্রু মিডল স্কুলে ভোট চলাকালীন সময়ে অপ্রীতিকর এ ঘটনাটি ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশের সাহায্য চাওয়া হলে পুলিশ ঘটনাস্থলে এসে ভোট বন্ধ করে দেয়।
ওইদিন ভোট শুরু হয়েছিল সকাল ৯ টায়। দুপুরে ১টার কিছু আগে খোকা–নবী-সামি পরিষদের ক্রীড়া সম্পাদক এসএম সাজ্জাদ হোসেন তার পরিষদের প্রার্থীদের জন্য সবার কাছে শেষবারের মত ভোট কামনা করছিলেন এবং মাঝে মধ্যে তার পরিষদের পক্ষে শ্লোগানও দিচ্ছিলেন। এতে অপর প্যানেল আসিফ-বিপু-রনি পরিষদের কর্মিরা তাকে থামানোর চেষ্টা করেন। এক পর্যায়ে এসে সভাপতি প্রার্থী আসিফ বাবুর স্ত্রী পারভীন চৌধুরীর সাথে তার বাকবিতন্ডা হয়। বিষয়টি স্বামীর কাছে গিয়ে নালিশ করেন পারভীন। ঘটনা শুনে ক্ষিপ্ত হয়ে উঠেন আসিফ বাবু। আসিফ তার প্যানেলের অন্যান্য প্রার্থীদের সাথে নিয়ে ছুটে যান সাজ্জাদের কাছে এবং অতর্কিত হামলা শুরু করেন। বেশ কয়েকজন মিলে এলোপাতারি কিলঘুষি মারতে থাকেন সাজ্জাদকে। আহতাবস্থায় সাজ্জাদ অভিযোগ জানাতে ছুটে যান পুলিশ ষ্টেশনে এবং পরে চিকিৎসা নিতে তিনি হাসপাতালে ভর্তি হন।
নির্বাচন চলাকালীন সময়ে চার দফায় পুলিশ ডাকা হয়েছিল। চার ঘন্টা ভোট গ্রহন শেষে দুপুর একটার দিকে পুনরায় পুলিশ এসে ভোট বন্ধ করে দেন। বেগতিক পরিস্থিত দেখে শনিবার দুপুর পর্যন্ত গৃহিত এবং আগের দিনের আগাম ভোট গণনার সিদ্ধান্ত নেন নির্বাচন কমিশন। কমিশনের এ সিদ্ধান্তে একটি প্যানলের প্রধান প্রথমে রাজি হননি। পরে কমিশনের অটল সিদ্ধান্তেই ভোট গণনা শুরু হয়। উক্ত ভোট গণনায় সাধারন সম্পাদকের পদ ব্যতীত আসিফ-বিপু-রনি পরিষদের পুরো পরিষদ জয়লাভ করেন।
গত ২০২১ সালে (২০২২-২৩) প্রতিদ্বন্দ্বি প্যানেল না থাকায় কোন নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ফলে বিনা নির্বাচনে পারভিন-তানভির প্যানেল বেইনের কার্যনির্বাহী কমিটি পরিচালনার দায়িত্ব নেন।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী