Home আন্তর্জাতিক ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি হামলায় নিহত অন্তত ৩০০

ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি হামলায় নিহত অন্তত ৩০০

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের ছোড়া রকেট হামলার জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে।

শনিবার সকালে ইসরায়েলের দিকে কমপক্ষে ৫ হাজারের মতো রকেট ছোড়ার দাবি করেছে হামাস। এতে ইসরায়েলের অনেক বাড়ি-ঘর ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন জায়গা থেকে কালো ধোঁয়া কুণ্ডলী পাকিয়ে উড়তে দেখা যায়। এর কয়েক ঘণ্টা না যেতেই অবরুদ্ধ গাজায় কথিত সন্ত্রাস নির্মূলের নামে বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে অনেক ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর আসছে।

গাজার স্বাস্থ্য বিভাগ দাবি করেছে, প্রায় ২০০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন ইসরায়েলি বিমান হামলায়। আহতের সংখ্যা ছাড়িয়ে ১ হাজার ৬০০। গাজার স্বাস্থ্য ব্যবস্থা খুব একটা ভালো না হওয়া সত্বেও সংকটাপন্নদের সুস্থ করে তুলতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎকরা।

এদিকে ইসরায়েলি সরকার দাবি করেছে, হামাসের হামলায় তাদের ৪০ জন নাগরিক নিহত হয়েছেন। কিন্তু স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হচ্ছে, অন্তত ১০০ ইসরায়েলি প্রাণ হারিয়েছেন।

উল্লেখ্য, ফিলিস্তিনিদের ওপর দীর্ঘদিন দমন-পীড়ন ও আগ্রাসন চালানোর প্রতিবাদে স্থল, আকাশ ও নৌপথে হামলা চালায় অবরুদ্ধ গাজা উপত্যকার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। শনিবার ভোরে গাজা থেকে আকস্মিকভাবে ইসরায়েলের দক্ষিণাঞ্চল অভিমুখে একের পর এক রকেট ছুড়তে থাকে হামাস। কিছু বুঝে উঠার আগেই অন্তত পাঁচ হাজার রকেট পড়ে ইসরায়েলের দিকে। অনেক আবাসিক স্থাপনা, দোকানপাট ও যানবাহনে আগুন ধরে যায়। এসব ঘটনার পেছেনে হামাসের সঙ্গে ইরানের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি করেছে তেল আবিব।

এই পরিস্থিতিতে ইসরায়েলের জনগণকে উদ্দেশ্য করে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘ইসরায়েলের জনগণ, আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। আমরাই বিজয়ী হবো।’

উভয়পক্ষে উত্তেজনা না বাড়িয়ে শান্ত হওয়ার আহ্বা জানিয়েছে ফ্রান্স, রাশিয়াসহ যুক্তরাষ্ট্র।সূত্র: বিবিসি, আল জাজিরা

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী