Home বাংলাদেশ ইউরোনিয়ামের দ্বিতীয় চালান পৌঁছাল রূপপুরে

ইউরোনিয়ামের দ্বিতীয় চালান পৌঁছাল রূপপুরে

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: ইউরোনিয়ামের দ্বিতীয় চালান রুপপুর বিদ্যুৎকেন্দ্রে পৌঁছিয়েছে। রাজধানী ঢাকা থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় ফ্রেশ নিউকিয়ার ফুয়েল নিয়ে ৪টি কাভার্ড ভ্যান দেশের ইতিহাসে সর্ববৃহৎ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে পৌঁছায়।

শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে প্রকল্প এলাকায় গাড়ি বহর প্রবেশ করলে প্রকল্পে কর্মরত বাংলাদেশি ও রাশিয়ানরা বহনকারী গাড়ি বহরকে স্বাগত জানায়।

এর আগে সকাল ৭টা ১০ মিনিটে বঙ্গবন্ধু সেতু পাড় হয়ে যায় গাড়িগুলো। তখন ৩ স্তরের কড়া পাহাড়া বেষ্টিত বহরটি ৭টা ৫০ মিনিটে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের পাচঁলিয়ায় যাত্রা বিরতি করে। পাঁচলিয়ায় ট্রাক টার্মিনাল ও বিশ্রামাগারে ৪০ মিনিট অবস্থান শেষে আবার রূপপুরের দিকে রওনা দেয় বলে সিরাজগঞ্জ ট্রাফিক ইন্সপেক্টর সালেহ আহমেদ জানান।

তিনি জানান, নিরাপত্তার জন্য সকাল ৭টা থেকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে সব ধরণের যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। বহরটি হাটিকুমরুল গোলচত্বর পাড় হলে যান চলাচলের জন্য ছেড়ে দেয়া হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে রাশিয়া থেকে দ্বিতীয় চালানের ইউরেনিয়াম বিশেষ বিমানে ঢাকায় পৌঁছে। প্রথম চালানের মতোই সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে আমদানিকৃত পারমাণবিক জ্বালানি সড়ক পথে রূপপুরে নেওয়া হয়েছে।

পর্যায়ক্রমে দেশে আরও পাঁচটি চালান আসবে। প্রাথমিক পর্যায়ে মোট সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে নিরবচ্ছিন্নভাবে এক বছরে দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদিত হবে।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী