Home বাংলাদেশ মার্কিন ভিসা নীতির আওতায় বাংলাদেশী কর্মকর্তাদের বিরুদ্ধে বিধিনিষেধ শুরু

মার্কিন ভিসা নীতির আওতায় বাংলাদেশী কর্মকর্তাদের বিরুদ্ধে বিধিনিষেধ শুরু

by বাংলাপ্রেস ডেস্ক
Published: Updated:
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে দায়ী বা জড়িত থাকা বাংলাদেশি ব্যক্তিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ শুরু করেছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় শুক্রবার (২২ সেপ্টেম্বর) স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এক বিবৃতিতি যুক্তরাষ্ট্রের পক্ষে পদক্ষেপ গ্রহণের বিষয়টি আনুষ্ঠানিক ভাবে জানান।

বিবৃতিতে বলা হয়, বিধিনিষেধ প্রাপ্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন বর্তমান ও প্রাক্তন বাংলাদেশী কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্য এবং ক্ষমতাসীন দলের সদস্য এবং রাজনৈতিক বিরোধি সদস্য। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সমর্থন অব্যাহত রাকতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র।

এতে বলা হয়, এই ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বলে প্রমাণিত অতিরিক্ত ব্যক্তিরাও ভবিষ্যতে এই নীতির অধীনে ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন। এর মধ্যে বর্তমান এবং প্রাক্তন বাংলাদেশী কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনী এবং ক্ষমতাসীন রাজনৈতিক দলের সদস্য ও বিরোধি রাজনীতির সাথে যুক্তরাও অন্তর্ভুক্ত রয়েছে।

গৃহিত পদক্ষেপগুলি শান্তিপূর্ণভাবে অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন এবং বিশ্বব্যাপী গণতন্ত্রকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতি অংশ বলে এই বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী