Home আন্তর্জাতিক রাশিয়া চাইলে ইউক্রেন যুদ্ধের অবসান করতে পারে: জাতিসংঘে বাইডেন

রাশিয়া চাইলে ইউক্রেন যুদ্ধের অবসান করতে পারে: জাতিসংঘে বাইডেন

by bnbanglapress
A+A-
Reset

ছাবেদ সাথী: জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া একাই দায়ী এবং দেশটি চাইলে সংঘাতের অবসান করতে পারে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে অধিবেশনের উদ্বোধনী দিনে তিনি এই মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘ অধিবেশনে এটি তার তৃতীয় ভাষণ।
প্রায় ত্রিশ মিনিট ভাষণ দেন বাইডেন। ভাষণে কৃত্রিম বুদ্ধিমত্তা, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনসহ চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বলেছেন তিনি। ভাষণে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কিয়েভের প্রতি ওয়াশিংটনের সহযোগিতার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন জো বাইডেন। তিনি বলেছেন, আমরা যদি একজন আগ্রাসনকারীকে সন্তুষ্ট করতে জাতিসংঘের মূল নীতিগুলো পরিত্যাগ করি তাহলে কোনও সদস্য রাষ্ট্র কি আস্থা রাখতে পারবে যে তারা সুরক্ষিত? আমরা যদি ইউক্রেনকে নতজানু হতে বলি তাহলে কি কোনও দেশের স্বাধীনতা সুরক্ষিত থাকবে? শ্রদ্ধার সঙ্গে আমার উত্তর হলো: না।
বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র চায় সব মানুষের জন্য একটি আরও সুরক্ষিত, সমৃদ্ধ ও সমতার ভবিষ্যৎ। আমি আবারও বলছি আমরা জানি যে আমাদের ভবিষ্যৎ আপনাদের সঙ্গে বাঁধা।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি হাইতিতে নিরাপত্তা ফিরিয়ে আনতে বহুদেশীয় বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন বাইডেন। একই সঙ্গে তিনি পশ্চিম আফ্রিকায় সাম্প্রতিক অভ্যুত্থানগুলোর সমালোচনা করেছেন।
ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার প্রশংসা করেছেন তিনি। এছাড়া ভারত থেকে সৌদি আরব ও ইসরায়েল হয়ে ইউরোপ পর্যন্ত রেল সংযোগের গুরুত্বও তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট।
‘আসুন এক সঙ্গে কাজ করি। আসুন সবার জন্য উন্নতি নিশ্চিত করি’, বলে ভাষণ শেষ করেন তিনি। এর আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ভাষণের মধ্য দিয়ে সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের শুরু হয়। এবারের অধিবেশনের সভাপতিত্ব করছেন ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ডেনিস ফ্রান্সিস। প্রথম দেশ হিসেবে অধিবেশনে ভাষণ দেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী