Home প্রবাস বাংলাদেশিদের সামলাতে হিমশিম খাচ্ছে নিউ ইয়র্ক পুলিশ

বাংলাদেশিদের সামলাতে হিমশিম খাচ্ছে নিউ ইয়র্ক পুলিশ

by bnbanglapress
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের বাইরে আর কোথাও রাজনীতির ‘র’ও নেই। প্রতিবছর শুধু সেপ্টেম্বর মাসের শেষ ১০ দশ দিন বিভিন্ন দলের নেতাকর্মীদের পদচারনায় উত্তাল হয়ে ওঠে জ্যাকসন হাইটসের ৭৩/৭৪ সড়ক। প্রায় প্রতিদিনই চলছে আওয়ামীলীগ-বিএনপি নেতাকর্মীদের আনন্দ ও বিক্ষোভ সমাবেশ। হট্টগোল আর ছোটখাটো অপ্রীতিকর ঘটনাও ঘটছে অহরহ। আর এসব ঘটনা সামাল দিতে হিমশিম খাচ্ছে নিউ ইয়র্ক পুলিশ।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্কে গমন উপলক্ষে গত রোববার বিকাল থেকে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা আনন্দ সমাবেশ করেছে। একই সময়ে বিমানবন্দরের টার্মিনালে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা প্রতিবাদ সমাবেশ করেছে। উভয়পক্ষই এসময় পালটাপালটি স্লোগান দেয়।
দুই দলের হাজারো সমর্থক জড়ো হওয়ায় উত্তেজনা ছড়িয়ে পড়ে জন এফ কেনেডি বিমানবন্দর এলাকায়। পরে পুলিশ উভয়পক্ষকে স্থানীয় সময় রাত ৮টার মধ্যে সব কর্মকাণ্ড বন্ধের নির্দেশ দেয়। নির্ধারিত সময়ের পরও কর্মকাণ্ড অব্যাহত রাখায় পুলিশ বিএনপির এক কর্মীকে হেফাজতে নেয়। তার বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্র বিএনপির নেতারা কোনো তথ্য দেননি। এই বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়ায় বিভিন্ন নেতাকর্মী এ সময় ফেসবুক লাইভ করেন। পরে পুলিশ উভয়পক্ষকে স্থানীয় সময় রাত ৮টার মধ্যে সব কর্মকাণ্ড বন্ধের নির্দেশ দেয়। নির্ধারিত সময়ের পরও কর্মকাণ্ড অব্যাহত রাখায় পুলিশ নিউ ইয়র্ক মহানগর বিএনপি (দক্ষিণ)এর কর্মী আজিজুল হাওলাদারকে গ্রেপ্তার করে পুলিশ স্টেশনে নিয়ে যায়। তার বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্র বিএনপির সিনিয়র নেতা এবং কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির অনতম সদস্য গিয়াস আহমেদ ও মহানগর দক্ষিনের আহবায়ক সেলিম রেজা দাবি করেন বিমানবন্দরে অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিএনপির শান্তিপুর্ন বিক্ষোভ চালাকালে আওয়ামীলীগের কতিপয় দুষ্কৃতিকারী দেশীয় কায়দায় পুলিশের কাছে মিথ্যা অভিযোগ করে যে, বিএনপির কতিপয় নেতাকর্মী আওয়ামী লীগের লোকদের পিটুনি দিয়েছে। ফলে নিউ ইয়র্ক মহানগর দক্ষিনের কর্মী আজিজুল হাওলাদারকে পুলিশ গ্রেপ্তার করে থানায় নিয়ে যায়। এই বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়ায় বিভিন্ন নেতাকর্মী এ সময় ফেসবুক লাইভ করেন।
এতে দেখা যায়, আমেরিকায় বসবাসরত বিএনপির শত শত নেতাকর্মী বিক্ষোভ করতে থাকেন। স্লোগান দিতে থাকেন আওয়ামী লীগের নেতাকর্মীরাও। সেখানে দুদলের মধ্যে তর্কের একপর্যায়ে শুরু হয় হাতাহাতি, যা চলে বেশ কিছুক্ষণ। পরিস্থিতি মোকাবিলায় দ্রুত ঘটনাস্থলে হাজির হয় নিরাপত্তা বাহিনীর সদস্য।
সন্ধ্যা ৮টায় জেএফকে বিমানবন্দর ছেড়ে উভয় দলের নেতাকর্মীরা চলে যায় জ্যাকসন হাইটসে। সেখানে গিয়ে চলতে থাকে মিছিল আর শ্লোগান। উভয় দলের কর্মীরা মুখোমুখি হলে রীতিমতো হাতাহাতি পর্যন্ত হয়েছে।
এতে দেখা যায়, আমেরিকায় বসবাসরত বিএনপির শত শত নেতাকর্মী বিক্ষোভ করতে থাকেন। স্লোগান দিতে থাকেন আওয়ামী লীগের নেতাকর্মীরাও। সেখানে দুদলের মধ্যে তর্কের একপর্যায়ে শুরু হয় হাতাহাতি, যা চলে বেশ কিছুক্ষণ। পরিস্থিতি মোকাবিলায় দ্রুত ঘটনাস্থলে হাজির হয় নিরাপত্তা বাহিনীর সদস্য।
আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে তারা অবস্থান নেন। এ সময় বিএনপির নেতাকর্মীরা, পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করে। আক্রমণাত্মক আচরণ করে। একপর্যায়ে তাদের ওপর হামলা চালানো হয়। পরে নিরাপত্তা বাহিনীর তৎপরতায় পরিস্তিতি নিয়ন্ত্রণে আসে।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউ ইয়র্ক সময় রোববার রাত ১০টা ৪২ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী