Home প্রবাস ৩৭ বছর উত্তর আমেরিকায় দেশের ভাবমূর্তিকে সমুন্নত রেখেছে ‘ফোবানা’: শেখ হাসিনা

৩৭ বছর উত্তর আমেরিকায় দেশের ভাবমূর্তিকে সমুন্নত রেখেছে ‘ফোবানা’: শেখ হাসিনা

by bnbanglapress
Published: Updated:
A+A-
Reset

ছাবেদ সাথী: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে আগামী ১-৩ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ৩৭তম ফেডারেশন অফ বাংলাদেশি অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনের সকল অংশগ্রহণকারীদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ফোবানা উত্তর আমেরিকায় দীর্ঘ ৩৭ বছর ধরে মাতৃভূমি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করে আসছেন। ফোবানা কর্মকর্তাগণ আগামীতে এর ধারাবাহিকতা রক্ষা করবেন।
এক শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা সংগ্রাম ও স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়ে সারা জীবন অতিবাহিত করেছেন। তিনি আমাদের একটি বিজয়ী জাতিতে পরিণত করেছিলেন এবং আত্মসম্মান ও মর্যাদার সাথে বিশ্বে কাজ করার সুযোগ তৈরি করেছিলেন। মাত্র তিন বছর সাত মাস তিন দিনের অল্প সময়ের মধ্যে তিনি রাষ্ট্রীয় শিল্পের প্রায় সমস্ত প্রতিষ্ঠানের ভিত্তি স্থাপন করে এক অসাধারণ সাফল্য অর্জন করেছিলেন। একটি নবজাতক জাতির অর্থনৈতিক অগ্রগতি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জঘন্যতম হত্যাকাণ্ডের পর সামরিক স্বৈরশাসক ও তাদের সহযোগীদের শাসনে দেশের অগ্রগতি থেমে যায় ২১ বছর।
১৯৯৬-২০০১ মেয়াদে বাংলাদেশ আর্থ-সামাজিক প্রবৃদ্ধি ও উন্নয়নের ক্ষেত্রে একটি অভূতপূর্ব স্বর্ণযুগের সাক্ষী ছিল। ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে বিগত ১৪ বছরে আমরা প্রতিটি ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি। আমরা ইতিমধ্যেই দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তরিত করেছি এবং উন্নয়নশীল দেশ হওয়ার সমস্ত মানদণ্ড পূরণ করেছি। বাংলাদেশ এখন একটি উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ হিসেবে আবির্ভূত হয়ে একটি উন্নত দেশে পরিণত হবে।
আমরা আমাদের সরকারের চলমান উন্নয়নের অগ্রযাত্রায় অনাবাসী বাংলাদেশিদের মৌলিক ভূমিকা কৃতজ্ঞতার সাথে স্বীকার করি। গত ৩৭ বছর ধরে ফোবানা উত্তর আমেরিকায় আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি এবং ঐতিহ্য সমুন্নত রেখেছে। টেক্সাস একটি উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসীদের আবাসস্থল হয়ে উঠেছে যারা ক্রমাগত মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের দেশের ভাবমূর্তি সমুন্নত রেখেছে।

৩৭তম ফোবানা সম্মেলন ডালাস শহরে অনুষ্ঠিত হবে বলে আমি আনন্দিত বোধ করছি। আমি সন্তুষ্টির সাথে লক্ষ্য করছি যে, ফোবানা প্রতি বছর বর্ণিল ইভেন্ট, সেমিনার এবং কর্মশালার আয়োজনের মাধ্যমে বাংলাদেশের প্রচারের জন্য উত্তর আমেরিকায় একটি কনভেনশনের আয়োজন করে। এই সংগঠনটি তরুণদের সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষামূলক, বৈজ্ঞানিক ও দাতব্য কর্মকাণ্ডে উৎসাহিত করে আসছে।
আমি বিশ্বাস করি ফোবানা আগামী দিনেও উত্তর আমেরিকায় শান্তি, সমৃদ্ধি, সম্প্রীতি, সামাজিক ন্যায়বিচার এবং সুযোগের দেশ হিসেবে বাংলাদেশকে ব্র্যান্ড করে রাখবে। টেক্সাসের ৩৭তম ফোবানা সম্মেলনের সাফল্য কামনা সহ উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি ঘটবে বলে আশা করেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন এক পৃথক শুভেচ্ছা বার্তায় টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে আগামী ১-৩ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ৩৭তম ফেডারেশন অফ বাংলাদেশি অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনের সকল অংশগ্রহণকারীদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী