Home আন্তর্জাতিক বিবিসি, টেলিগ্রাফ, গার্ডিয়ান সাংবাদিকসহ ৫৪ জনের ওপর রুশ নিষেধাজ্ঞা

বিবিসি, টেলিগ্রাফ, গার্ডিয়ান সাংবাদিকসহ ৫৪ জনের ওপর রুশ নিষেধাজ্ঞা

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: যুক্তরাজ্যের একাধিক সংবাদমাধ্যমের প্রভাবশালী সাংবাদিক ও ব্রিটিশ মন্ত্রীসহ সবমিলিয়ে ৫৪ জনের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোর ওপর নিষেধাজ্ঞার পাল্টা প্রতিক্রিয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

রাশিয়া ভিসা নিষেধাজ্ঞা নীতির বিষয়ে শুক্রবার (১৯ আগস্ট) জানিয়েছে, ইউক্রেনে জেলেনস্কি শাসনের কার্যকলাপে সমর্থন এবং রুশবিরোধী প্রচারণায় জড়িত থাকার অভিযোগে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রতিবেদনে জানা গেছে, রুশ নিষেধাজ্ঞার তালিকায় যুক্তরাজ্যের বেশ কয়েকজন মন্ত্রী রয়েছেন। এছাড়া দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম বিবিসি, দ্য গার্ডিয়ান এবং দ্য ডেইলি টেলিগ্রাফ সংবাদপত্রের কয়েকজন সাংবাদিক এই নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত। এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই সাংবাদিকরা রাশিয়া সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার ও কিয়েভ সমর্থিত তথ্য এবং প্রচারমূলক কর্মকাণ্ডে জড়িত। নিষেধাজ্ঞা আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কর্মকর্তা ও ব্রিটিশ প্রসিকিউটর করিম খানও রয়েছেন। গত ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট পুতিন ও শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জন্য আইসিসিতে আবেদন করেছিলেন তিনি। এই তালিকা ভবিষ্যতে আরো বাড়বে বলে জানিয়েছে মস্কো।

এর আগে দুই দেশ পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা আরোপ করেছিল। মূলত ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই পশ্চিমারা রাশিয়ার সামরিক কর্মকর্তা, প্রেসিডেন্ট পুতিন তার দুই মেয়ে, দেশটির ধনকুবের ও ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে। পাল্টা প্রতিক্রিয়ায় মস্কোও কয়েকটি দেশের কর্মকর্তা ও সাংবাদিকদের ওপর একই ব্যবস্থা নেয়।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী