তারেক রহমানের সঙ্গে ফ্লোরিডা বিএনপি নেতাদের গুরুত্বপূর্ণ বৈঠক

বাংলাপ্রেস ডেস্ক
১৩ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: লন্ডনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিএনপির নেতৃবৃন্দ। স্থানীয় সময় রবিবার (৯ জুলাই) পুর্ব লন্ডনের একটি হোটেলের মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত বৈঠকে ফ্লোরিডা বিএনপির নেতৃবৃন্দ ছাড়াও যুক্তরাষ্ট্রের আরও ১৮টি অঙ্গরাজ্যের ৩৪ জন নেতাকর্মী পৃথক পৃথক মত বিনিময় সভায় অংশ নেন।
ফ্লোরিডা বিএনপির একটি সূত্র জানিয়েছে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠককালে তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে বহির্বিশ্ব বিএনপির নেতাকর্মীদের কী করণীয় সেই বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। সরকার বিরোধী আন্দোলন ও সাবেক প্রধানপমন্ত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা আহবান জানান তিনি। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইমরানুল হক চাকলাদার ও সাধারন সম্পাদক ইলিয়াস পৃথকভাবে উক্ত গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেন।
ফ্লোরিডা বিএনপির দলীয় কর্মকান্ড নিয়ে বিস্তারিত আলোচনা শোনেন তারেক রহমান। জবাবে তিনি নেতাদের বলেন, দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে এখন কোন পদ পদবির চিন্তা না করে সবাইকে সাথে মিলেমিশে কাজ করতে হবে। দেশকে বাঁচাতে ও খালেদা জিয়াকে হয়রানীমুলক মামলা থেকে মুক্ত করতে দেশ ও প্রবাসের বিএনপি নেতাকর্মীদের আন্দোলনের বিকল্প নেই। আন্দোলন ছাড়া এই স্বৈরাচার সরকারের কবল থেকে রক্ষা করা সম্ভব নয় বলে উল্লেখ করেন তিনি।

বিএনপির জাতীয় কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিয়ষক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুল ইসলাম, বিএনপির জাতীয় কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর, লন্ডন বিএনপির সভাপতি এ এম মালেক ও লন্ডন বিএনপির সাধারণ সম্পাদক। যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীসহ দলের গুরত্বপূর্ণ ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।
লন্ডন থেকে ফিরে এসে ফ্লোরিডা অঙ্গরাজ্য বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইমরানুল হক চাকলাদার জানান, যুক্তরাষ্ট্রের ১৮টি অঙ্গরাজ্যের নেতৃবৃন্দরা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে গুরুত্বপূর্ণ মতবিনিময় করতে লন্ডনে গিয়েছিলেন। সকল অঙ্গরাজ্যের নেতাকর্মীদের সাথে পৃথক পৃথকভাবে বৈঠকে বসে সবার কথা গুরুত্বসহকারে শুনেছেন তিনি। একই সাথে তিনি গুরুত্বপুর্ণ দিক নির্দেশনাও দিয়েছেন।

চাকলাদার বলেন, কেন্দ্র থেকে তৃণমূল এমনকি বহির্বিশ্বের বিএনপির প্রতিটি স্তরের নেতা কর্মীদের সাথে সরাসরি যোগাযোগ তৈরি করেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, যা বিএনপির এই দুঃসময়েও তিনি দলের নেতাকর্মীদের চাঙ্গা করে তুলেছেন। তিনিই একমাত্র নেতা যিনি খুব সহজেই কর্মীদের হৃদয়ে প্রবেশ করতে পারেন। তার শেকড় অনেক গভীরে প্রোথিত হয়েছে। এর কারণ হচ্ছে তিনি সবসময় নেতাকর্মীদের খোঁজ নিয়েছেন। বিপদ আপদে খোঁজ নিয়েছেন। মামলার খোঁজ নিয়েছেন। কেউ আহত হলে ডাক্তারদের পাঠিয়েছেন। এর মধ্য দিয়ে দলে প্রাণসঞ্চার হয়েছে, যা দলকে চাঙ্গা ও সুসংগঠিত করে তুলেছেন বলে উল্লেখ করেন ইমরানুল হক চাকলাদার।
বৈঠকের পর মুন্সিগঞ্জ-২ আসন (লৌহজং-টংগিবাড়ীর)কৃতি সন্তান যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইমরানুল হক চাকলাদার সম্পাদিত ‘মাদার অব ডেমোক্রেস বইয়ের মোড়ক উন্মোচন করেন তারেক রহমান। ভুয়সী প্রশংসা করে তিনি স্বহস্তে লিখে উক্ত বইয়ের লেখক ও সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান। নিজ হাতে লিখে মোড়কের ভুয়সী প্রশংসা করেন। শত ব্যস্ততার মাঝেও বইটির মোড়ক উন্মোচন করায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন ইমরানুল হক চাকলাদার।

বিপি।এসএম