Home প্রবাস আ.লীগ-বিএনপির শতশত নেতাকর্মী এখন ওয়াশিংটন ডিসিতে

আ.লীগ-বিএনপির শতশত নেতাকর্মী এখন ওয়াশিংটন ডিসিতে

by bnbanglapress
Published: Updated:
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের শতশত নেতাকর্মী এখন ওয়াশিংটন ডিসিতে অবস্থান অবস্থান করছেন। বিশ্বব্যাংকের সদর দপ্তরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগদানের উদ্দেশ্যে আজ শুক্রবার (২৮ এপ্রিল) দুপুরে ওয়াশিংটন ডিসিতে আসছেন। ডুলাস আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান অবতরণ করবে। তাঁর এ সফরকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র আওয়ামীগের নেতাকর্মীদের মাঝে বইছে আনন্দের বন্যা।
প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানাতে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের শতশত নেতাকর্মী ইতোমধ্যে ওয়াশিংটন ডিসি ও ভার্জিনায় পৌঁছেছেন। আজ দুপুরে ডুলাস আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভর্থনা জানানো হবে বলে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান জানিয়েছেন। তিনি বলেন, আগামী মঙ্গলবার (২ মে) ভার্জিনিয়ার ম্যাকলিনের রিটজ-কার্লটন হোটেলের মিলনায়তনে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা প্রদানের সকল প্রস্তু্তি প্রায় সম্পন্ন হয়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আওয়ামীলীগের নেতাকর্মী ওয়াশিংটন ডিসিতে আসতে শুরু করেছেন। আগামীকালের মধ্যেই বাকি সব নেতাকর্মীরা চলে আসবে।
তিনি আরও বলেন, বিশ্বব্যাংকের সদর দপ্তরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান চলাকালীন সময়ে বিএনপি-জামাতের নেতাকর্মীদের দ্বারা বাইরে যাতে শান্তি বিনষ্ট না হয়ে সেজন্য আওয়ামীলীগের কর্মীরা সজাগ থাকবে। কোন রকম বিশৃঙ্খলা হলেই তা মোকাবেলা করা হবে। আমরা চাই পরিবেশেই বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব অনুষ্ঠানটি শান্তিপুর্ণ পরিবেশেই অনুষ্ঠিত হোক।
যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস ছামাদ আজাদ বলেন, জাতিসংঘের সাধারন পরিষদের যোগদানের জন্য নিউ ইয়র্কের প্রধানমন্ত্রীর আগমণে কর্মীরা যেভাবে সাড়া দেন ঠিক তেমনিই নেতাকর্মীদের মাঝে আনন্দের বন্যা বইছে। গত এক বছর পর আবারও তারা প্রাণপ্রিয় নেত্রীকে কাছে থেকে দেখার ও কুশল বিনিময়ের সুযোগ পাবেন। প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা দিতে আমরা প্রস্তুত।
অপর দিকে যুক্তরাষ্ট্র বিএনপিও ডুলাস আন্তর্জাতিক বিমানবন্দর ও ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের সামনে প্রতিরোধ কর্মসূচির ঘোষনা করেছেন। তারা বিভিন্ন স্থান থেকে বাসযোগে নেতাকর্মীদের জড়ো করছেন বলে জানা গেছে।
যুক্তরাষ্ট্র বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শুক্রবার ডুলাস আন্তর্জাতিক বিমানবন্দরে এবং সোমবার সকালে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে একটি প্রতিরোধ কর্মসূচিতে অংশ নেবেন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে এই সমাবেশ ডাকা হয়েছে যুক্তরাষ্ট্র বিএনপির নেতারা জানিয়েছেন। কেন্দ্রীয় বিএনপির সদস্য এবং যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি গিয়াস আহমেদ জানান, ১ মে সোমবার সকালে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে একটি অনুষ্ঠানে অংশ নেবার সময় তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ এবং চাপ সৃষ্টি করতে বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এতে যুক্তরাষ্ট্র বিএনপিসহ ১৭টি স্টেট থেকে বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা যোগ দেবেন।
তিনি জানান, নিউ ইয়র্ক থেকে ৬টি বাসে যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীরা ওয়াশিংটনে যাবেন। এছাড়া বিভিন্ন স্থান থেকে কনসার্ন সিটিজেন, বিভিন্ন মানবাধিকার সংগঠনসহ সর্বস্তরের নেতা-কর্মীরা সেখানে জড়ো হবেন। তাদের হাতে থাকবে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড। এসব ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ডে সরকারের দুঃশাসন তুলে ধরা হবে। বিশ্বব্যাংকের সামনে সমাবেশের জন্য প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়েছে।
কেন্দ্রীয় বিএনপির সদস্য এবং যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু জানান, যুক্তরাষ্ট্র বিএনপি যে কোনো পরিস্থিতিতে ঐক্যবদ্ধ থেকে রাজপথের আন্দোলন করেছে। প্রতিবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমণের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মাটিতে সোচ্চার ছিল যুক্তরাষ্ট্র বিএনপি। এবারো তার ব্যতিক্রম হবে না। তিনি জানান, এবারো ১ মে সোমবার সকাল থেকে বিশ্বব্যাংকের সামনে সমাবেশ হবে। বিপুল নেতা-কর্মী যোগ দেবেন।
প্রধানমন্ত্রী আগামী ১ মে বিশ্বব্যাংকের সদর দপ্তরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন বিষয়ক সেমিনারে এক অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বাংলাদেশ বিশ্বব্যাংকের ৫০ বছরের অংশীদারিত্বের প্রতিফলন’ শীর্ষক একটি গবেষণাপত্র উপস্থাপন করবেন। ওই অনুষ্ঠানে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টও বক্তৃতা করবেন।
একই দিন শেখ হাসিনা বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদের সঙ্গে এক একান্ত বৈঠকে যোগ দেবেন। সেমিনারে বাংলাদেশের উন্নয়নের জয় যাত্রা ও বিগত পাঁচ দশকে দেশে বিশ্বব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে। এছাড়া, বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও শিল্পকর্ম তুলে ধরতে ‘বাংলাদেশ-বিশ্বব্যাংকের ৫০ বছরের অংশীদারিত্ব’ শীর্ষক মাল্টিমিডিয়া প্রদর্শনীর আয়োজন করা হবে।
এর আগে ২৯ এপ্রিল বিকেলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালকের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। আগামী ২ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ‘ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’-এর উচ্চপদস্থ কর্মকর্তারা একান্ত বৈঠকে যোগ দেবেন। পরে ইউএস চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুজান পি ক্লার্ক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।
একই দিনে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিশা বিসওয়ালের আমন্ত্রণে মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে একটি ‘উচ্চ পর্যায়ের নির্বাহী’ রাউন্ড টেবিলে মূল বক্তা হিসেবে যোগ দেবেন। এছাড়া বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বঙ্গের সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী।
আগামী মঙ্গলবার (২ মে) ভার্জিনিয়ার ম্যাকলিনের রিটজ-কার্লটন হোটেলের মিলনায়তনে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে। এ উপলক্ষে আ.লীগ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।
এদিকে যুক্তরাষ্ট্র বিএনপি সোমবার (১ মে) বিশ্বব্যাংকের সামনে সকাল ৯টায় এবং মঙ্গলবার (২ মে) ভার্জিনিয়ার ম্যাকলিনের হোটেল রিটজ-কার্লটনের টাইসন কর্ণারে প্রতিরোধ কর্মসূচির ঘোষনা করেন।
প্রায় প্রতিবছর জাতিসংঘ সদর দপ্তরের সামনে আওয়ামীলীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ করে থাকেন। অশ্লিল ও আপত্তিকর শ্লোগানে উত্তেজিত নেতাকর্মিদের মাঝে কয়েক দফা অপ্রীতিকর ঘটনাও ঘটেছে।

বিপি।এসএম

 

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: bpressusa@gmail.com
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী