Menu

সর্বশেষ
সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: আওয়ামী যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭২ সালের ১১ নভেম্বর দেশের প্রথম ও সর্ববৃহৎ এ যুব সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর অধিনায়ক ও প্রথিতযশা সাংবাদিক শেখ ফজলুল হক মনি সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধুর আদর্শের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এর জন্ম হয়।

গত ৪৭ বছরের পথচলায় যুবলীগের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। মানুষের ভোট ও ভাতের অধিকার আদায় এবং স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে এই সংগঠনের নেতাকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তবে সম্প্রতি অনেক নেতাকর্মী চাঁদাবাজি, টেন্ডারবাজি ও দ্বন্দ্ব-কোন্দলে জড়িয়ে খুনোখুনিসহ নানা অপকর্মে জড়িয়ে আওয়ামী লীগের অন্যতম এই সহযোগী সংগঠনটিকে বিতর্কের মুখে ঠেলে দিয়েছেন।

বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চলমান ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী অভিযানকালে সংগঠনের কেন্দ্রীয় ও মহানগরের কয়েকজন নেতা গ্রেপ্তার হওয়ায় মানুষের মধ্যে যুবলীগ বিষয়ে নেতিবাচক ধারণা দেখা দিয়েছে। দুর্নীতি, কমিটি বাণিজ্য, মাদক ব্যবসাসহ নানা অপকর্মের মাধ্যমে বিপুল অর্থসম্পদ অর্জনের দায়ে সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীসহ বেশ কয়েকজন নেতার ব্যাংক হিসাব তলব অথবা জব্দ এবং দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি প্রধানমন্ত্রীর নির্দেশেই ওমর ফারুক চৌধুরীকে ইতোমধ্যে চেয়ারম্যান পদ থেকে অব্যাহতিও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের পাশাপাশি আগামী ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেস অনুষ্ঠিত হবে।

বিপি/কেজে


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

এই বিভাগের আরও সংবাদ