Menu

সর্বশেষ
সর্বশেষ


আবু ইউসুফ রাসেল, ঢাকা : গণসংগীত এর কিংবদন্তী গায়ক ফকির আলমগীর। অসহায় শ্রমজীবী মানুষের অধীকার আদায়ের বলিষ্ঠ কণ্ঠস্বর। সম্প্রতি রাজধানীর একটি স্টুডিওতে বরেণ্য এই গায়ক দীর্ঘদিন পরে বিশেষ এই দিবসে ‘ ভালোবাসা তুমি’ শিরোনামে মৌলিক গান গাইলেন। ” ভালোবাসা তুমি ঘামে ভেজা নোনতা কবিতা /ভালোবাসা তুমি আপোষের কাছে বন্দী মানবতা / ভালোবাসা তুমি ক্ষুধার্ত রাতে সখীনার চুম্বন / ভালোবাসা তুমি রোজ রোজ মরে বাঁচার আন্দোলন ” লিমন আহমেদ এর কথায় গানটি সুর করেছেন মুরাদ নূর ও সঙ্গীতায়োজনে অভিজিৎ জিতু।

অনেকদিন পর মৌলিক গান প্রসঙ্গে ফকির আলমগীর বলেন, দীর্ঘদিন পর বিশেষ দিবসে মৌলিক গান গাইলাম। এই আয়োজনের পুরো কৃতিত্ব মুরাদ নূরের, ওর শৈল্পিক জ্বালাতনে আমি আনন্দিত। মেহনতি শ্রমজীবী মানুষ এর অধিকার আদায়ে লিমন ও নূরের সমন্বয় আমাকে মুগ্ধ করেছে। তরুণদের এমন বিশুদ্ধ ভাবনায় পথ হারাবে না বাংলাদেশ। জয় হোক শ্রমজীবী মানুষের। জয় হোক মে দিবসের।

বিশেষ এই গান প্রসঙ্গে মুরাদ নূর বলেন, সবসময় মানুষের কল্যাণে বিশেষ কাজ আমাকে আনন্দ দেয়। বাংলার গণসংগীত মানেই ফকির আলমগীর। অনেকদিনের স্বপ্নের ফসল এই গান। ফকির ভাই, লিমন ও জিতুর প্রতি কৃতজ্ঞতা। সৃষ্টির অতৃপ্তি থেকেই তাঁদের অনেক জ্বালাতন করেছি। আমরা চেষ্টা করেছি সমন্বয় করে শ্রমজীবী মানুষের ভালোবাসার কথা বলতে। সকল অন্যায়-অত্যাচার নিপাত যাক। জয় হোক শুদ্ধতার। জয় হোক বাংলার।

লিমন আহমেদ বলেন, ‘আমাদের এই গান বিশ্বের সকল শ্রমিকের প্রতি শ্রদ্ধার নিবেদন। খানিকটা ভিন্ন আঙ্গিকে গানটি তৈরি করা হয়েছে। যেখানে প্রতিটি মানুষ নিজেকে শ্রমিক হিসেবে মূল্যায়ণ করে একে অপরের অধিকার ও প্রাপ্য সম্মানের প্রতি সচেতন থাকার প্রেরণা পাবেন। মুরাদ নূর ভাইকে ধন্যবাদ চমৎকার এই গানের আয়োজন করার জন্য। আর আমাদের গর্ব ফকির আলমগীর। তার কণ্ঠের জন্য এ গান লিখতে পেরে আমি তৃপ্ত।’

আয়োজক ও সুরকার মুরাদ নূর জানান মে দিবসে ‘ ভালোবাসা তুমি’ গানটির অডিও-ভিডিও সিডি ভিশন এর ইউটিউব সহ সকল ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে।

বিপি/আর এল


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of