Menu

সর্বশেষ
সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক : বড় রকমের বাজেট ঘাটতির মুখে পড়েছে আমেরিকা। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে আগের বছরের একই সময়ের চেয়ে ১১.৮ ভাগ বাজেট ঘাটতি বেড়েছে। গত ৮ বছরের মধ্যে এটিই বাজেট ঘাটতির সবচেয়ে বড় রেকর্ড যা এক ট্রিলিয়ন ডলারে দাঁড়াবে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (সোমবার) তাদের মাসিক বাজেট রিপোর্টে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত তিন মাসে বাজেট ঘাটতি দাঁড়িয়েছে ৩৫৬.৬ বিলিয়ন ডলার যা ছিল গত বছরের একই সময়ের চেয়ে ৩১৮.৯ বিলিয়ন ডলার।

চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে সরকারি ব্যয় এবং রাজস্ব আদায়ে রেকর্ড সৃষ্টি করেছে। কিন্তু রাজস্ব আদায়ের চেয়ে সরকারি ব্যয় বেড়েছে অনেক বেশি দ্রুত গতিতে। ফলে বাজেট ঘাটতির এই সংকট তৈরি হয়েছে।

কংগ্রেসের বাজেট বিষয়ক দপ্তর ধারণা করছে যে, চলতি ২০২০ অর্থবছরে বাজেট ঘাটতির পরিমাণ এক ট্রিলিয়ন ডলারে দাঁড়াবে এবং আগামী এক দশক ধরে এই ধারা অব্যাহত থাকবে।

২০১৯ অর্থবছরে আমেরিকার বাজেট ঘাটতির পরিমাণ ছিল ৯৮৪.৪ বিলিয়ন ডলার যা ২০১৮ অর্থবছরের তুলনায় শতকরা ২৬ ভাগ বেশি ছিল। ৩০ সেপ্টেম্বর আমেরিকার অর্থবছর শেষ হয়। সামরিক বাহিনীর জন্য বাজেট বৃদ্ধি এবং অভ্যন্তরীণ কিছু কর্মসূচির কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে এই খরচ বেড়েছে বলে জানা যাচ্ছে।

২০১৬ সালের নির্বাচনী প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প বাজেট ঘাটতির অবসান ঘটাবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন কিন্তু তিনি সেই প্রতিশ্রুতি তিনি এখন রক্ষা করতে পারছেন না।

বিপি/আর এল


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of