Menu

সর্বশেষ
সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবাগ। ফেসবুক নিয়ে কম সমালোচনা হয়নি, তারপরও তিনি কখনো মুখ খোলেনি। ফেসবুক নিয়ে এবার তিনি নিজেই সমালোচনা করলেন। তিনি বলেন, ফেসবুক সমাজকে বিপুল ক্ষতির মুখোমুখি করছে।

তিনি বলেন, ফেসবুক তৈরি করা হয়েছিল সামাজিক উন্নয়নের লক্ষ্যে। সামাজিক কাজকর্ম করার জন্য ফেসবুক অনেক রকম টুলস এনেছে। তিনি নিজে অনুভব করেছেন ফেসবুক হলো ‘ভয়ংকর ভুল’। তিনি মনে করেন বর্তমানে সমাজ একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

বুধবার জুকারবার্গ এক প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন , বিগত এক বছরে তার পরিষেবা থেকে সৃষ্ট একাধিক সংকটের জন্য তিনি দায়িত্ব নিয়েছেন। রাশিয়ার ট্রোলের ভুয়া সংবাদ ছড়িয়ে দেওয়া এবং ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনকে প্রভাবিত করার জন্য রাজনৈতিক পরামর্শক সংস্থা ক্যামব্রিজ অ্যানালিটিকার ফেসবুক ব্যবহারকারীদের ডেটা ব্যবহারের অভিযোগ।

জুকারবার্গ বলেছিলেন, ‘আমি মনে করি জীবনে ভুল থেকে শিখতে হবে এবং এগিয়ে যাওয়ার জন্য আপনার কী করা উচিত তা নির্ধারণ করতে হবে। বাস্তবতা হল, আপনি যখন ফেসবুকের মতো এমন কিছু তৈরি করছেন যা পৃথিবীতে নজিরবিহীন, তখন এমন কিছু জিনিস হয়ে উঠবে যেগুলি আপনাকে বিভ্রান্ত করে। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট চামাথ পালিপিতিয়া বলেন, ফেসবুক হলো ভয়ঙ্কর ভুল। তিনি তার সন্তানকে ব্যবহার করতে দেন না ফেসবুক। কীভাবে মানুষের মন ঘোরানো যায় সেটা নিয়ে ভাবছেন।

বিপি/আর এল


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

এই বিভাগের আরও সংবাদ