Menu

সর্বশেষ
সর্বশেষ


নিজেকে ‘ভারত অধিকৃত কাশ্মীরের’ বাসিন্দা পরিচয় দিয়ে এক ছাত্র ভিসা জটিলতা নিরসনে সহযোগিতা চাওয়ায় উষ্মা প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

আনন্দবাজার জানায়, গত বৃহস্পতিবার ফিলিপাইন থেকে সুষমা স্বরাজের উদ্দেশে টুইট করেন শেখ আতিক নামের এক ছাত্র।

নিজেকে ‘ভারত অধিকৃত কাশ্মীর’-এর বাসিন্দা পরিচয় দিয়ে বলেন, ‘চিকিৎসার প্রয়োজনে আমি ফিলিপাইনে ছিলাম। আমার পাসপোর্ট নষ্ট হয়ে গেছে। এক মাস আগে নতুন পাসপোর্টের জন্য আবেদন করি, কিন্তু ফল পাইনি। দেশে ফিরে চিকিত্সা করাতে চাই। আশা করি, আপনি আমাকে সাহায্য করবেন।’

তবে আতিকের টুইটে ‘ভারত অধিকৃত কাশ্মীর’ এর উল্লেখ থাকায় উষ্মা প্রকাশ করে টুইটে সুষমা বলেন, ‘আপনি যদি জম্মু-কাশ্মীর রাজ্যের হয়ে থাকেন, তবে আপনাকে অবশ্যই সাহায্য করব। কিন্তু আপনার প্রোফাইলে লেখা রয়েছে আপনি ভারত অধিকৃত কাশ্মীরের বাসিন্দা। এরকম কোনো জায়গার অস্তিত্ব নেই।’

জানা গেছে, প্রোফাইল সংশোধন করে নেন ওই ছাত্র। পরে তাকে সাহায্য করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, তৎকালীন রাজ্যপ্রধান মহারাজা হরি সিংয়ের প্রতারণার মাধ্যমে দেশ ভাগের সময় ভারত ১৯৪৭ সাল থেকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর দখল করে নেয়। পরবর্তীতে এর একটি অংশ দখল করে নেয় পাকিস্তান।

অধিকৃত কাশ্মীরে পাঁচ লাখেরও বেশি ভারতীয় সেনা ঘাঁটি গেড়ে আছে। ১৯৮৯ সালে কাশ্মীরের জনগণ স্বাধীনতার জন্য অস্ত্র হাতে তুলে নিলে ৭০ হাজারের বেশি কাশ্মীরীকে হত্যা করে ভারতীয় বাহিনী। হাজার হাজার কাশ্মীরী গুমের শিকার হয়েছেন।


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of