Menu

সর্বশেষ
সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে পাকিস্তানের সুরে সুর মিলিয়েছিল তুরস্ক। শুধু তাই নয়, আঙ্কারা প্রশ্ন তুলেছে ভারতের এ ধরনের পদক্ষেপ নিয়েও। সামনেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আঙ্কারা সফরের কথা ছিল। কিন্তু তুরস্কের এমন ‘কাণ্ডজ্ঞানহীন’ আচরণের জেরে আপাতত সেই সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।

জাতিসংঘের সাধারণ সভায় কাশ্মীর নিয়ে পাকিস্তানের মতকে সমর্থন জানিয়ে মোদি সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। তিনি বলেন, কাশ্মীর ইস্যুকে দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা এবং সমৃদ্ধির থেকে কোনোভাবেই আলাদা করা যায় না। তাই আলাপ-আলোচনা, সুষ্ঠু বিচারের মাধ্যমেই এই সমস্যা মিটিয়ে নেয়া প্রয়োজন; সংঘর্ষের মাধ্যমে নয়।

যখন আন্তর্জাতিক মহলের অধিকাংশই কাশ্মীরের সমস্যাকে ভারতের ‘নিজস্ব বিষয়’ বলে মত প্রকাশ করেছে, তখন জাতিসংঘের মতো একটা আন্তর্জাতিক প্ল্যাটফর্মে দাঁড়িয়ে কাশ্মীর নিয়ে পাকিস্তানকে সমর্থন করে ভারতের বিরুদ্ধে সুর চড়ানোয় যথেষ্টই ক্ষুব্ধ হয়েছে নয়াদিল্লি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার এ প্রসঙ্গে বলেন, তুরস্কের প্রেসিডেন্টের এমন মন্তব্যকে আমল দিতে চাইছে না ভারত। কারণ কাশ্মীরের প্রসঙ্গটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এমনকি কাশ্মীর ইস্যু কী, তা তুরস্ককে বুঝিয়েও দেয়া হয়েছে, যাতে তারা এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকে বলে জানান তিনি।

জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিরুদ্ধে প্রথম থেকেই মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে পাকিস্তান। চীনকে পাশে নিয়ে বিষয়টি আন্তর্জাতিক মহলেও টেনে নিয়ে গেছে তারা। কিন্তু বিশেষ সুবিধা করতে পারেনি পাকিস্তান। জি-৫ হোক বা আন্তর্জাতিক আদালত, সব জায়গা থেকেই খালি হাতে ফিরতে হয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে।

অন্যদিকে ভারত শুরু থেকেই আন্তর্জাতিক মহলে এই বার্তা দিয়েছে এসেছে যে, কাশ্মীর তাদের নিজস্ব ব্যাপার। এ বিষয়ে তৃতীয় পক্ষের কোনও মধ্যস্থতা তারা মেনে নেবে না। আন্তর্জাতিক মহলও কাশ্মীর নিয়ে কার্যত ভারতের পাশেই দাঁড়িয়েছে। উল্টো চাপ বেড়েছে পাকিস্তানেরই। জাতিসংঘের সাধারণ সভাতেও পাকিস্তান ফের কাশ্মীর প্রসঙ্গটি তোলে। ভারতও তার মোক্ষম জবাব দেয়। কিন্তু এই সভাতেই তুরস্ক প্রেসিডেন্ট এরদোয়ান কাশ্মীর প্রসঙ্গ তুলে ভারতকে আক্রমণ করায় বিষয়টি ভাল চোখে দেখেনি নয়াদিল্লি।

বিপি/কেজে


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of