Menu

সর্বশেষ
সর্বশেষ


বিদেশ ডেস্ক : শ্রীলঙ্কার ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করল জঙ্গি সংগঠন আইএস৷ ভয়াবহ নাশকতার দু’দিন পর ঘটনার দায় স্বীকার করল সন্ত্রাসী সংগঠনটির মুখপত্র ‘আমাক’৷ পাশাপাশি, নাশকতার সঙ্গে জড়িত সন্দেহে এক ব্যক্তির ভিডিও ফুটেজ প্রকাশ্যে এসেছে৷ ভিডিওটিতে পিঠে করে একটি ব্যাগ নিয়ে এক ব্যক্তিকে সেন্ট সেবাস্তিয়ান চার্চে ঢুকতে দেখা যাচ্ছে৷

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হওয়া হামলাকে হাতিয়ার করে এবার জেহাদের বিষ ছড়াতে তৎপর হয় আইএস। আইএসের মুখপাত্র আবু হাসান আল-মুহাজির জানায়, ক্রাইস্টচার্চে মুসলমানদের হত্যার বদলা নেওয়া হবে৷ শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পর গোয়েন্দাদের তরফে এই বদলারই আশঙ্কাই করা হয়৷ শ্রীলঙ্কার উপ প্রতিরক্ষামন্ত্রী একই কথা বলেন৷ অবশেষে সেই আশঙ্কাতেই সিলমোহর পড়ল৷ এখনও পর্যন্ত শ্রীলঙ্কার বিস্ফোরণে মৃত্যু হয়েছে ৩১০ জনের৷ যাঁদের মধ্যে ১০ জন ভারতীয়৷ এবং ইউনিসেফের হিসাবে মৃতদের মধ্যে ৪৫টি শিশুও রয়েছে। হামলার সঙ্গে জড়িত সন্দেহে ৪০ জনকে গ্রেপ্তার করেছে শ্রীলঙ্কার পুলিশ। সন্দেহভাজন তিন জঙ্গির ছবি প্রকাশ করেছে প্রশাসন।

এরই মধ্যেই দেশের নানা প্রান্ত থেকে একের পর এক বিস্ফোরক উদ্ধারের ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে। কলম্বোর সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকার একটি বাসস্ট্যান্ড থেকে শ্রীলঙ্কা পুলিশ ৮৭টি ডিটোনেটর উদ্ধার করেছে। কলম্বো বিমানবন্দরের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বিস্ফোরক ভরা ছ’ফুট লম্বা একটি প্লাস্টিকের পাইপ। সেটিকে দ্রুত নিষ্ক্রিয় করা হয়েছে। একটি গির্জার সামনে পড়ে থাকা ভ্যানে বিস্ফোরক নিষ্ক্রিয় করার সময় আরও একটি বিস্ফোরণ হয়। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

বিপি/আর এল


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

এই বিভাগের আরও সংবাদ