Menu

সর্বশেষ
সর্বশেষ


বিদেশ ডেস্ক: শ্রীলঙ্কায় রোববার তিনটি চার্চ ও চারটি হোটেলে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহতদের সংখ্যা বেড়ে ৩১১ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। মঙ্গলবার শ্রীলঙ্কা পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ওই হামলার ঘটনায় জড়িত সন্দেহে কমপক্ষে ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শ্রীলঙ্কার সরকার সোমবার জানিয়েছে, তাদের ধারণা স্থানীয় একটি চরমপন্থী ইসলামিস্ট গ্রুপ ন্যাশনাল তৌহিদ জামাত আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর সহায়তায় ওই হামলা চালিয়েছে।

শ্রীলঙ্কান মন্ত্রী ও সরকারের মুখপাত্র রজিথা সেনারত্নে এক সংবাদ সম্মেলনে বলেন, এত ছোট একটি সংগঠন এমন কাজ করতে পারে বলে আমরা মনে করি না। আমরা তাদের সঙ্গে আন্তর্জাতিক সহায়তা ও সংযোগ খতিয়ে দেখছি। কিভাবে তারা আত্মঘাতী বোমা হামলাকারী হলো এবং বোমা পেলো।

এর আগে সোমবার শ্রীলঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটির জরুরি অবস্থা ঘোষণা করেন এবং যে কাউকে গ্রেপ্তার করতে সেনাবাহিনীকে ক্ষমতা দিয়েছেন। এরই মধ্যে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই শ্রীলঙ্কান কর্তৃপক্ষকে তাদের তদন্তে সহায়তা করছে। এছাড়া আজ মঙ্গলবার ইন্টারপোলের সদস্যদের শ্রীলঙ্কায় পৌঁছানোর কথা রয়েছে।

এদিকে ওই ভয়াবহ হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস) পন্থী জামাত আল-তাওহিদ আল ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী।

অন্যদিকে রোববার ইস্টার সানডে উদযাপনের দিন চালানো হামলায় নিহতদের স্মরণে আজ মঙ্গলবার জাতীয় শোক দিবস পালন করছে শ্রীলঙ্কা। সোমবার দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সভাপতিত্বে অনুষ্ঠিত ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকের পর এই শোক দিবস পালিত হচ্ছে।

বিপি/কেজে


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

এই বিভাগের আরও সংবাদ