Menu

সর্বশেষ
সর্বশেষ


নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে বরিশাল কমিউনিটির পিঠা উৎসব আগামী ১৫ ফেব্রুয়ারি শনিবার স্থানীয় ম্যানচেস্টার শহরের কনকর্ডিয়া লুথার্ন চার্চে অনুষ্ঠিত হবে। গতবছর প্রথমবার অনুষ্ঠিত পিঠা উৎসবে কানেকটিকাট প্রবাসীদের ব্যাপক সাড়া পাওয়ায় এবারে দ্বিতীয়বারের মত এ আয়োজন করেছে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট। এবারের পিঠা উৎসবেও সকল প্রবাসীদের আমন্ত্রণ জানানো হয়েছে।
আমাদের দেশে বছরের বিভিন্ন ঋতুতে বিশেষ বিশেষ পিঠা খাওয়ার রেওয়াজ রয়েছে। তাছাড়া বাড়িতে অতিথি এলে কম করে হলেও দু’তিন পদের পিঠা খাওয়া গ্রামবাংলার মানুষের চিরায়ত ঐতিহ্য হিসেবে বিবেচিত। কালের বিবর্তণে এ ঐতিহ্য এখন ম্লান হয়ে আসছে। দূর প্রবাসে প্রবাসীদের সে বিশেষ পিঠা খাওয়ার ইচ্ছে থাকলেও উপায় থাকে না।
তবে শীত প্রবাসীদের ঘরে ঘরে এখনো পিঠা তৈরির ধুম পড়ে। শীতের পিঠার স্বাদের কথা বলতে গিয়ে অনেকেই ছন্দে ছন্দে বলেন, ‘শীতের পিঠা ভারি মিঠা’। চুলার পিঠে বসে পিঠা খাওয়ার শৈশব স্মৃতি সবারই কম বেশি রয়েছে। ‘পৌষ-পার্বণে পিঠা খেতে বসে খুশিতে বিষম খেয়ে, আরও উল্লাস বাড়িয়াছে মনে মায়ের বকুনি খেয়ে।’- কবি সুফিয়া কামাল তার কবিতায় পিঠা খাওয়ার দৃশ্য এভাবেই তুলে ধরেছেন।

এক সময় শুধু গ্রামের মানুষই পিঠা খেত। শহুরে ব্যস্ততার কারণে পিঠার স্বাদ নিতে নগরজীবীদের কেউ গ্রামে গিয়ে পিঠা খেয়ে আসতো। অথবা গ্রাম থেকে শহরে বসবাসকারী প্রিয়জনদের জন্য পিঠা তৈরি করে পাঠাতো কেউ কেউ। কিন্তু এখন সময় বদলের সঙ্গে সঙ্গে সেই দৃশ্যপটও আমূল বদলে গেছে। এখন গ্রামের মত শহরেও শীতের সব ধরনের পিঠা পাওয়া যায়। প্রবাসেও বিভিন্ন শহরে শীতের মওসুমে চলে পিঠা উৎসবের ধুম।
বিকেল ৫ থেকে রাত ১১ পর্যন্ত অনুষ্ঠিতব্য উক্ত পিঠা মেলায় বাহারি শীতের পিঠার পসরা সাজিয়ে বসবে বাংলাদেশি মহিলারা। শীত মৌসুমের পিঠা যেমন- নকশি পিঠা, সাজ পিঠা, নারিকেল পুলি, জামাই পিঠা, তেলের পিঠা, লবঙ্গ লতিকা, পাটিসাপটা ও মজাদার ঝালের পিঠাসহ রকমারি পিঠার দোকানের ব্যবস্থা থাকবে।স্বাদের দিক থেকে বাড়তি বৈচিত্র্য আনতে গরম গরম শিঙ্গাড়া, পেঁয়াজু,আলুর চপ, ডিম চপ ও ধনেপাতার চপ প্রভৃতি প্রায় প্রতিটি দোকানেই থাকবে বলে আশা করছেন পিঠা উৎসব কমিটির আহবায়ক মার্ক রনি হাওলাদার, সভাপতি মীর সাব্বির আহমেদ, সাধারন সম্পাদক আনোয়ার হোসেন হিমু। পিঠার দোকান ও প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীরা যোগাযোগ করুন- মোল্লা বাহাউদ্দিন পিয়াল ৮৬০-৭১৩-৮১৩৮ ও আনোয়ার হোসেন হিমু-৮৬০-৯৯২-৪৯৭৯

বিপি।সিএস


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

সর্বশেষ সংবাদ

এই বিভাগের আরও সংবাদ