Menu

সর্বশেষ
সর্বশেষ


ছাবেদ সাথী, বোষ্টন থেকে: বোষ্টনে কাল থেকে শুরু হচ্ছে দু’দিনব্যাপী বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর নির্বাচন। দীর্ঘ ৬ বছর পর যুক্তরাষ্ট্রের সর্বপ্রাচীন এ সংগঠনটির প্রতিদ্বন্দ্বিতাপূর্ন নির্বাচনকে ঘিরে বোষ্টনে প্রবাসী বাংলাদেশিদের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে।প্রধান নির্বাচন কমিশনার মুসা শরীফের বিরুদ্ধে অদক্ষতা, প্রার্থীদের প্রতি অবহেলাসহ অসৌজন্যমূলক আচরণের অভিযোগ উঠেছে। প্রার্থীদের নানা সমস্যা ও অভিযোগ সংক্রান্ত বিষয় নিয়ে প্রার্থী কিংবা তাদের প্রতিনিধিরা কেউই তার সাথে ফোনে কথা বলতে পারছেন না।শুধুমাত্র ইমেইলে যোগাযোগের কথা বলে হলে তড়িৎ কোন ব্যবস্থাই গ্রহণ করা হচ্ছে না।।
তিনটি প্যালেন প্রধানদের কাছে ভোটার তালিকা সরবরাহ করা হলেও মোট ভোটার সংখ্যা কত তা সাধারন ভোটার কিংবা মিডিয়াকর্মিদের কাছে এখনো প্রকাশ করেননি। ফলে সাধারন মানুষের মনে নানা সন্দেহ দেখা দিয়েছে। এবারে কার্যনির্বাহী পরিষদের ১৫টি পদের জন্য ৩টি প্যানেলের ৩৩টি মনোনয়নপত্র জমা পড়েছে। প্রায় দশ দিন পর গত ৩০ অক্টোবর শুক্রবার রাতে নির্বাচন কমিশন এ বিষয়টি সাধারন ভোটারদের কাছে প্রকাশ করেন যা মনোনয়োনপত্র জমাদানের পরদিন প্রকাশ করার কথা ছিল। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রত্যাহার বা যাচাই বাছাইকালে কতটি মনোনয়নপত্র বাতিল হয়েছ তা পরিস্কার করে কিছুই উল্লেখ করেননি নির্বাচন কমিশন।
আগামী ৮ ও ৯ নভেম্বর শুক্রবার ও শনিবার দু’দিনব্যাপী বেইন-এর দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। দীর্ঘ ৬ বছর পর এবারে তিনটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। একটি প্যানেলের কোন প্রচারণা কিংবা কর্মকান্ড নেই। ফলে দু’টি প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন। এ নির্বাচনকে ঘিরে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের মাঝে টানটান উত্তেজনা দেখা দিয়েছে।
আগামী ৮ নভেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং পরদিন ৯ নভেম্বর শনিবার সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেডফোর্ডের মিষ্টিকভ্যালী এলাকার অ্যান্ড্রু মিডল স্কুলে অনুষ্ঠিত হবে এ নির্বাচন।
গত ২১ অক্টোবর ২০১৯ সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহন করা হয়। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ২৭ অক্টোবর রবিবার এবং প্রত্যাহার প্রার্থিতা যাচাই বাছাই ছিল পরদিন ২৮ অক্টোবর ২০১৯ সোমবার। টানা ১০দিন পর নির্বাচন কমিশন ১৫টি পদের জন্য ৩টি প্যানেলের ৩৩টি মনোনয়নপত্র জমা পড়েছে বলে জনসম্মুখে প্রকাশ করেন। যা পরদিনই প্রকাশ করার কথা ছিল। এবারে বেইনের নির্বাচনে আসিফ-বিপু-রনি, খোকা–নবী-সামি ও মনিকা-ইয়ামিন-আবিদা এ ৩টি প্যানেলে ১৫টি পদের জন্য ৩৩টি মনোনয়নপত্র জমা পড়েছে।
আসিফ-বিপু-রনি পরিষদের প্রার্থীরা হচ্ছেন-আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহ-সভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারন সম্পাদক পদে।
এছাড়াও তানভীর মুরাদ-যুগ্ম সাধারন সম্পাদক, আবু সাঈদ-কোষাধ্যক্ষ, মুন্না বড়ুয়া-সাংস্কৃতিক সম্পাদক, একরামুল পিজন-ক্রীড়া সম্পাদক, ফারজানা নিপা-জনকল্যান সম্পাদক,সুলতান আহসান-শিক্ষা বিষয়ক সম্পাদক, সাজ্জাদ হোসেন-গণ সংযোগ সম্পাদক এবং গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাবেদ আফসার, মহুয়া আকতার বিউটি ও এমতিয়াজ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
খোকা–নবী-সামি পরিষদের প্রার্থীরা হচ্ছেন-মাহাবুব-ই খোদা(খোকা) সভাপতি, আহামাদ নবী সহ-সভাপতি ও ওমর এফ সামি সাধারন সম্পাদক পদে।
এছাড়াও রাজিবুর রহমান-যুগ্ম সাধারন সম্পাদক, শহিদুল আলম-কোষাধ্যক্ষ, রেহানা পারভীন ইতি-সাংস্কৃতিক সম্পাদক, এসএম সাজ্জাদ হোসেন-ক্রীড়া সম্পাদক, খন্দকার আরিফুল হক-জনকল্যান সম্পাদক, সবুজ বড়ুয়া-শিক্ষা বিষয়ক সম্পাদক, নুর মোহাম্মদ-গণ সংযোগ সম্পাদক এবং হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
মনিকা-ইয়ামিন-আবিদা পরিষদের প্রার্থীরা হচ্ছেন মনিকা রহমান সভাপতি, ইয়ামিন রহমান সহ-সভাপতি এবং আবিদা বানু জনকল্যান সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এদিকে, নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যজুড়ে বেইনের মোট ভোটারের সংখ্যা কত? তা এখনো প্রকাশ করেনি নির্বাচন কমিশন।
এবারে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারি নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

বিপি।সিএস


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

এই বিভাগের আরও সংবাদ