Menu

সর্বশেষ
সর্বশেষ


নিউ ইয়র্ক প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে সদ্যপ্রয়াত অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে নিউ ইয়র্কস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা কর্তৃক ‘প্রবাসী নাগরিক’ বলায় তাঁর জানাজায় বিপত্তি ও হট্টগোল দেখা দেয়।স্থানীয় সময় সোমবার এশার নামাজের পর প্রয়াত খোকার অনুষ্ঠিতব্য নামাজে জানাজায় উপস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা তাঁকে প্রবাসী নাগরিক বলায় জানাজায় অংশ নেওয়া মুসল্লীরা তীব্র প্রতিবাদ করলে হট্টগোলের সৃষ্টি হয়।পরে সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন সবাইকে শান্ত করেন।
নিউ ইয়র্কের স্থানীয় সময় সোমবার জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে বাদ এশা তার প্রথম জানাজা সম্পন্ন হয়। নিউ ইয়র্কে স্মরণকালের এই বৃহত্তম জানাজায় বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, সংবাদিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ হাজারো প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। জানাজায় বিপুলসংখ্যক মুসল্লিদের সমাগম ঘটায় মসজিদের বাহিরের ১৬৮ নং সড়কটি বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। ফলে পিচঢালা সড়কে বিস্তৃত হয় জানাজায় হাজার হাজার মানুষের সারিবদ্ধ লাইন। জানাজার পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখার জন্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা শামীম হোসেনকে মসজিদ কমিটির সম্পাদক মন্জুর চৌধুরী আহবান জানালে ঘটে বিপত্তি। শামীম হোসেনকে তার বক্তব্যের শুরুতেই সাদেক হোসেন খোকাকে ‘একজন প্রবাসী নাগরিক’’বলে উল্লেখ করলে উপস্থিত মুসল্লিরা তীব্র প্রতিবাদ জানাতে থাকেন।সকলের বাধার মুখে শামীম হোসেন তার বক্তব্য শেষ না করে স্থান ত্যাগ করেন। পরে সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন সকলকে শান্ত হওয়ার অনুরোধ জানালে জানাজার কার্যক্রম পূনরায় শুরু হয়।

সংক্ষিপ্ত বক্তব্যে ইশরাক হোসেন তার পিতা মরহুম সাদেক হোসেন খোকার জন্য দোয়া কামনা করেন। এই বিপদের দিনে তাদের পরিবারের পাশে থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম ও মুসল্লিদের মাঝে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। জানাজা শেষে সাদেক হোসেন খোকাকে গার্ড অব অনার দেন প্রবাসী মুক্তিযোদ্ধারা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সকালে সাদেক হোসেন খোকার লাশ নিয়ে ঢাকার উদ্দেশ্য যাত্রা করবেন পরিবারের সদস্যরা।
সাদেক হোসেন খোকার মরদেহ আগামী বৃহস্পতিবার দেশে ফিরবে বলে এরই মধ্যে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। সেদিন সকাল ৮টা ১০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে উনার মরদেহ ঢাকা পৌঁছাবে। সেদিন তার পুরো পরিবার দেশে ফিরবেন।
প্রসঙ্গত নিউ ইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন বাংলাদেশ সময় সোমবার বেলা ১টা ৫০ মিনিটে (নিউইয়র্কের স্থানীয় সময় রাত ২টা ৫০ মিনিটে) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা।

বিপি।সিএস


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of

এই বিভাগের আরও সংবাদ