Menu

সর্বশেষ
সর্বশেষ


জীবনযাপন ডেস্ক: সব বয়সীদের কাছে জনপ্রিয় একটি নাম থাই স্যুপ। রেস্টুরেন্টে বা হোটেলে সব স্যুপের আগে মাথায় আসে এর নাম। জনপ্রিয় ও সুস্বাদু এই স্যুপটি বাসায়-ই তৈরি করতে পারেন। স্যুপটি তৈরি করতে প্রথমে তৈরি করে নিতে হবে চিকেন স্টক। এছাড়াও দরকার হবে বিশেষ একটি সস-এর। এগুলো ঠিকঠাকভাবে তৈরি করলে স্যুপে সহজেই আসবে রেস্তোরাঁর সুস্বাদ।

চিকেন স্টক

মাংস সহ মুরগির হাড় ১ কাপ, আস্ত গোলমরিচ ১ চা চামচ, পেঁয়াজ ১ টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।এক লিটার পানিতে চিকেন স্টকের সব উপকরণ মিশিয়ে নিন। মাঝারি আঁচে পাত্রটি ঢেকে চুলায় বসিয়ে দিন। পাঁচ মিনিট পর মাংস সেদ্ধ হয়ে গেলে চুলার আাঁচ একেবারে কমিয়ে এক ঘণ্টা রেখে দিন। স্টকের উপরে তেল ভেসে উঠলে নামিয়ে ফেলুন। ভেতরের মাংস ও অন্যান্য উপকরণ ছেকে পানিটা বের করুন।

সস তৈরি

আধ কাপ চিকেন স্টকের মধ্যে এক টেবল চামচ ভিনেগার, দুই টেবল চামচ চিলি সস ও এক টেবল চামচ সয়া সস মিশিয়ে তৈরি করুন থাই সুপ সস।

স্যুপের উপকরণ

মুরগির বুকের মাংস কুচি আধ কাপ, খোসা ছাড়ানো চিংড়ি আধ কাপ, আধ চা চামচ সাদা গোলমরিচের গুড়া, আধ চা চামচ পাপরিকা পাউডার, এক টেবিল চামচ আদা-রসুন বাটা,বড় বড় পেঁয়াজের ফালি দুটি, কর্ন ফ্লাওয়ার চার টেবিল চামচ, ডিম একটি, দুই চা চামচ চিনি, কাঁচামরিচ কুচি দুটি, লেমনগ্রাস একটি, আদা টুকরা একটি, একফালি লেবু, তেল পরিমাণ মতো

প্রণালী

১. মুরগি ও চিংড়ির সঙ্গে সবগুলো মশলা মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন।

২. ফ্রাইপ্যানে তেল ঢেলে মুরগি ও চিংড়ি ভেজে নিন। লক্ষ্য রাখবেন, চিংড়ি যেন বেশি ভাজা না হয়ে যায়।

৩. একটি বড় সসপ্যানে চিকেন স্টক ঢালুন। এতে ভেজে রাখা মুরগি ও চিংড়িসহ কর্নফ্লাওয়ার, ডিম, সস ও লেবু বাদে বাকি উপকরণ ঢেলে দিন।

৪. এবার খানিকটা চিকেন স্টকে কর্নফ্লাওয়ার ভালোভাবে গুলে নিন। একটি পাত্রে ভালোভাবে ডিম ফাটান। এবার কর্নফ্লাওয়ার ও ফেটানো ডিম স্টকে ঢেলে দিন।

৫. মাঝারি আঁচে চুলায় সসপ্যান বসান। এবার নাড়তে থাকুন অনবরত।

৬. ৫-৮ মিনিটের মধ্যে স্যুপ ঘন হয়ে আসবে। এবার থাই সুপের বিশেষ সস ঢেলে নাড়ুন আরও দুই মিনিট।

৭. সবশেষে লেবুর রস মিশিয়ে নামিয়ে নিন চুলা থেকে। গরম গরম পরিবেশন করুন অনথন কিংবা মোমোর সঙ্গে।

বিপি/কেজে


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of