Menu

সর্বশেষ
সর্বশেষ


বাংলাপ্রেস ডেস্ক: ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হওয়ার পরপরই ইডেন গার্ডেন্সে ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট ম্যাচটি নিয়ে বিশেষ পরিকল্পা শুরু করেন সৌরভ গাঙ্গুলি। ইডেনে বাংলাদেশের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে টাইগাররা। ওই ম্যাচটি স্মরণীয় করে রাখতে ইতোমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দাওয়াত দিয়েছেন সৌরভ। প্রধানমন্ত্রী রাজি হয়েছেন ইডেনে টেস্ট ম্যাচটির শুরুতে উপস্থিত থাকবেন বলে।

সৌরভ গাঙ্গুলি দাওয়াত দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও। যদিও তিনি উপস্থিত থাকবেন না। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এই টেস্ট আরও বর্ণিল করে তুলতে দিবা-রাত্রিতে আয়োজন করার প্রস্তুতি নিচ্ছেন সৌরভ, যা হবে ভারতের মাটিতে প্রথম এবং একই সঙ্গে বাংলাদেশের জন্যও প্রথম দিবা-রাত্রির টেস্ট।

বাংলার ছেলে সৌরভ গাঙ্গুলি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রীও রাজি হয়েছেন ইডেন গার্ডেন্সে উপস্থিত হওয়ার। তো এমন এক বিশেষ আমন্ত্রিত অতিথিকে বরণ করে নিতে কি আয়োজন পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি) এবং বিসিবি সভাপতি সৌরভ গাঙ্গুলির?

কলকাতার আনন্দবাজার পত্রিকা সে খবর জানিয়ে রাখছে আজই। আনন্দবাজারের খবর অনুযায়ী, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বল আকৃতির স্মারক ও সোনার মুদ্রা দিয়ে সম্মানিত করার পরিকল্পনা রয়েছে সিএবির। আগামী সপ্তাহেই তা সরকারিভাবে ঘোষণা করা হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য কি উপহার তৈরি করা হচ্ছে, তা এই একটি প্যারার মাধ্যমেই জানালো আনন্দবাজার। লর্ডসের মতো কলকাতা ইডেন গার্ডেন্সেও বেল বাজিয়ে টেস্ট শুরুর রীতি রয়েছে। জানা গেছে, সিএবি চিন্তা করছে ভারতের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচটি বেল বাজিয়ে শুরুর ঘোষণা দেবেন?

পরিকল্পনা করা হচ্ছে, যেহেতু বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন, সে কারণে হয়তো বা তাদের দিয়েই টেস্ট ম্যাচটি শুরুর বেল বাজানো হতে পারে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও সেটা প্রকাশ করা হয়নি।

ইডেন গার্ডেন টেস্টকে আকর্ষণীয় করে তুলতে সৌরভ গাঙ্গুলির পরিকল্পনার অন্ত নেই। সাবেক ভারতীয় টেস্ট অধিনায়কদেরও আমন্ত্রণ জানিয়েছে সিএবি। শুধু তাই নয়, ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে দুই দেশের যে স্কোয়াড খেলেছিল, তাদের সংবর্ধনা দেয়ার পরিকল্পনা করছেন সৌরভ।

ইডেনে ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথম দু’দিন দেখা যেতে পারে ভারতের সব টেস্ট অধিনায়ককে। সিএবি’র পরিকল্পনা, প্রথমদিন জাতীয় সঙ্গীতের সময় দুই দলের ক্রিকেটারদের সঙ্গে সাবেক অধিনায়করাও যোগ দেবেন। সৌরভ গাঙ্গুলি কিন্তু এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন, টেনিস তারকা সানিয়া মির্জা, দাবার বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুকেও। টেস্ট শুরুর আগে সংক্ষিপ্ত অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বাংলাদেশের রুনা লায়লা এবং ভারতের শ্রেয়া ঘোষাল।

টেস্টের তৃতীয় দিন ‘সাপার ব্রেক’-এ আয়োজন করা হয়েছে বিশেষ ‘টক শো’র। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০১ সালের সেই ঐতিহাসিক টেস্ট জয়ের স্মৃতিচারণা করবেন সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষ্মণ, হরভজন সিংহ, রাহুল দ্রাবিড় এবং অনিল কুম্বলে।

এখানেই শেষ নয়। ইডেনে গোলাপি বলের অনুশীলনও সরাসরি সম্প্রচার হতে পারে। এমনকি সমর্থকদের জন্য খুলে দেওয়া হবে ‘বি’ ও ‘এল’ ব্লক। বিনামূল্যে বিরাট কোহালি-মুমিনুল হকদের ঐতিহাসিক টেস্টের প্রস্তুতি দেখার সুযোগ পাবেন সমর্থকরা।

এইচআইভি ও ক্যান্সারে আক্রান্ত শিশুদের নিয়ে ক্রিকেট ম্যাচ আয়োজন করা হবে প্রতিদিন সাপার ব্রেকে। শোনা যাচ্ছে, শিশুদের সঙ্গে ধারাভাষ্যকাররাও খেলায় যোগ দেবেন।

বিপি/কেজে


Leave a Comments

avatar
  Subscribe  
Notify of