টুইন টাওয়ারে উদ্ধারকর্মি অবৈধ অভিবাসীদের গ্রিনকার্ড দেওয়ার দাবি

নিউ ইয়র্ক প্রতিনিধি: যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর যাঁরা নিজের জীবন বাজি রেখে ধংসাযজ্ঞে উদ্ধারকাজ করেছেন, তাঁদের মধ্যে অবৈধ অভিবাসীদের গ্রিনকার্ড দেওয়ার দাবি জানিয়েছেন   নিউ ইয়র্কের চারজন কংগ্রেসনাল প্রতিনিধি। গত ৯ জুলাই এ দাবির

প্রেক্ষিতে তারা একটি বিল উপস্থাপন করেছেন।
কার্লোস কার্ডনা নামের এক অবৈধ অভিবাসী ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জঙ্গি হামলার সময় উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছিলেন। পরবর্তীকালে মাদকসংক্রান্ত এক মামলায় জড়িয়ে পড়লে নিউইয়র্কের গভর্নর কার্লোসকে ক্ষমা করে দেন। ১১ সেপ্টেম্বর ঘটনার পর কার্লোসের মতো প্রায় দুই হাজার অবৈধ অভিবাসী নিজের জীবন বাজি রেখে উদ্ধারকাজে জড়িত ছিলেন।
নিউইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলি এ বিষয়ে কংগ্রেসে একটি বিল উপস্থাপন করছেন। এ আইন প্রস্তাবে কার্লোসসহ ১১ সেপ্টেম্বর ঘটনার পর বিপর্যস্ত নিউইয়র্কে যাঁরা উদ্ধারকাজে জড়িত ছিলেন, এমন অবৈধ অভিবাসীদের গ্রিনকার্ড দেওয়ার প্রস্তাব করা হয়েছে।
কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলির সঙ্গে অন্য আইনপ্রণেতাদের মধ্যে জেরল্ড নাডলার, নাইদিয়া ভেলজকুয়েজ ও আড্রিনো এস্পাইলেট বিলটির পক্ষে এগিয়ে এসেছেন।