ভার্জিনিয়ায় এখনো পান্তা-ইলিশের ধুম


ভার্জিনিয়া প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় আষাঢ়েও চলছে পান্তা-ইলিশের ধুম। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি’র(বাগডিসি) আয়োজনে গত রবিবার 'পান্তা-ইলিশ' নামক এক ব্যতিক্রমী অনুষ্ঠানে ঢল নেমেছিল প্রবাসী বাংলাদেশিদের। শতরুপা বড়ুয়া ও এ্যান্থনী পিউস গমেজর

সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন বাগডিসি’র প্রেসিডেন্ট এটর্নী মোহাম্মদ আলমগীর। দুই দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় মুল অনুষ্ঠান।
উদ্বোধনী নৃত্যে অংশ নেন শ্রুতি, লিয়া, লোরেন, মুন, আর্চি, মাত্রী, শ্রেয়া ও র‍্যাচেল। এরপর পরিবেশিত হয় বিশেষ পর্ব 'আনন্দধারা'। এ পর্বে পরিবেশিত বিভিন্ন গানে সাম্য, শান্তি এবং অসাম্প্রদায়িকতার উপর আলোকপাত করা হয়, যা ছিল বর্তমানের প্রেক্ষাপটে খুবই উপযোগী পরিবেশনা। এ পর্বে অংশ নেন মুন্নি মন্ডল, অসীম রানা, জুয়েল বড়ুয়া , শারমিন ইসলাম টগর, মানবেন্দ্র মন্ডল, লাবণী বড়ুয়া , পান্না বড়ুয়া , রবিউল আলম রবি, তানুশ্রী দত্ত, মাহিন সুজন, সুমিত্রা বড়ুয়া, নাসের চৌধুরী, সরোজ বড়ুয়া, অমৃত বড়ুয়া সীমা খান, জলি জামান এবং শম্পা বনিকসহ শিশু শিল্পী অপ্সরা, ঐশী, এশাল, অদ্রিজা, অদ্রিতি, অধরা, অবন্তি, সারগাম, মাইশা, মেহেক, ইশান, দিয়ত্রী বড়ুয়া এবং মম।
কাওয়ালী এবং ব্যান্ডের গানে অংশ নেন তুষার রহমান।দৃষ্টিনন্দন নৃত্য পরিবেশন করেন সিন্থিয়া গোমেজ, ইরা ইসলাম এবং চুরী। নৃত্যের কোরিওগ্রাফীতে ছিলেন সিন্থিয়া গোমেজ এবং “তা থৈ” ড্যান্স গ্রুপের শ্রীদত্তা ব্যানার্জি।
অনুষ্ঠানে মাঝে প্রয়াত অন্যতম জনপ্রিয় শিল্পী লাকি আখন্দ,কালিকা প্রসাদ ভট্টাচার্য ও সঙ্গীতজ্ঞ সুধীন দাস গুপ্তের প্রতি শ্রদ্ধা জানানো হয়। শেষে  সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী অনিমা মুক্তি গোমেজ। শিল্পীদের বাদ্যযন্ত্রে সঙ্গত করেন তবলায় আশীষ বড়ুয়া, বাঁশীতে মোহাম্মদ মজিদ, ভায়োলিনে দিব্য বরুয়া, গীটারে শুভ, কীবোর্ডে কেনী বিশ্বাস এবং মন্দিরায় জয় বড়ুয়া।
অনুষ্ঠান পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন বাগডিসি’র সাংস্কৃতিক সম্পাদক শম্পা বনিক,শব্দ নিয়ন্ত্রনে শান্তনু বড়ুয়া ও কেনী বিশ্বাস, মঞ্চসজ্জা পরিকল্পনায়-শম্পা বণিক, মঞ্চসজ্জা নির্মান ও অলংকরণ-মোঃ হারুনুর রশিদ, সহযোগিতায় নাইম রহমান, আবু সরকার, এনায়েত এবং সরোজ বড়ুয়া।
অনুষ্ঠানস্থলে পান্তা-ইলিশ ভোজনে যারা সহযোগিতা করেছেন তারা হলেন-বাগডিসির উপদেষ্ঠা কবির পাটোয়ারী, ভাইস প্রেসিডেন্ট পারভীন পাটোয়ারী,গুলশানারা নাইম, ফাহমিদা হোসেন শম্পা, সুলতানা পারভীন, ভাইস প্রেসিডেন্ট রোকসানা পারভীন, নাইম রহমান, এটিএম আলম, করিম সালাউদ্দিন, মোহাম্মদ মোস্তাফা, রোমিও হক, শওকত আকরাম, মিসেস জেবুন্নেসা ও জসীম।
অনুষ্ঠানে গ্রেটার ওয়াশিংটন ডিসি’র সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের স্বরুপ নাসের চৌধুরী, আশীষ বড়ুয়া, মেরিনা রহমান, মোহাম্মদ মজিদ ও দিব্য বড়ুয়াকে বাগডিসি’র পক্ষ থেকে বিশেষ সম্মাননা  প্রদান করা হয়।
অনুষ্ঠানের সার্বিক পৃষ্ঠপোষকতায় ছিলেন রিয়েলটর মজিবুল হক, মোহাম্মদ মোস্তাফা, আবু বকর হানিপ সিইও পিপল এন টেক, শিরিন আক্তার সিইও ডাটা এন টেক, জাকির হোসেন, সিইও ডাটা গ্রুপ (ইউএসএ)এবং জনপ্রিয় স্যাটেলাইট টিভি চ্যানেল জি বাংলা।চিত্রগ্রাহক ছিলেন মোমেন্টস ফটোগ্রাফি এবং   ভিডিওগ্রাফিতে ছিলেন রফিকুল ইসলাম আকাশ।