যুক্তরাষ্ট্রে এই প্রথম মানবদেহে মিলল ‘সুপারবাগ’

মিনারা হেলেন, নিউ ইয়র্ক থেকে: যুক্তরাষ্ট্রে এই প্রথমবারের মত মানবদেহে মিলেছে ‘সুপারবাগ’ নামের এক অবলম্বন-শৈলী  যা এন্টিবায়োটিক ওষুধকে প্রতিরোধ বা অকেজো করে দেয়। বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বিশ্বে চার বছরে ৫৬ মিলিয়ন নারীর গর্ভপাত!

মিনারা হেলেন, নিউ ইয়র্ক থেকে: বিশ্বে গত চার বছরে ৫৬ মিলিয়ন নারীর গর্ভপাতের ঘটনা ঘটেছে। গত দুই দশকের তুলনায় চলতি দশকের চার বছরেই বেড়েছে ৬ মিলিয়ন গর্ভপাতের ঘটনা বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে বলা

আফ্রিকায় ছাড়া হচ্ছে ম্যালেরিয়ার প্রথম টিকা

বাংলাপ্রেস ডটকম ডেস্ক, ঢাকাঃ শেষ পর্যন্ত মানুষের উপরে ব্যবহারের সবুজ সঙ্কেত পেল পৃথিবীর প্রথম ম্যালেরিয়ার প্রতিষেধক টিকা। শুক্রবার ইউরোপের ওষুধ বিক্রি নিয়ন্ত্রক সংস্থা

জরায়ু ক্যান্সার প্রতিরোধ সম্ভব

বাংলাপ্রেস ডটকম ডেস্ক,ঢাকাঃ শুরুতে চিহ্নিত হলে জরায়ু ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব বলে জানালেন চিকিৎসকরা।  

জিকা ভাইরাস থেকে প্যারালাইসিস হতে পারে

বাংলাপ্রেস ডটকম ডেস্ক ঢাকাঃ ‘জিকা ভাইরাস’ থেকে সাময়িক প্যারালাইসিস হতে পারে। নতুন একটি গবেষণায় এটায় পাওয়া গেছে।

গর্ভবতী কিনা জানিয়ে দেবে স্মার্ট ফোন

বাংলাপ্রেস ডটকম ডেস্ক,ঢাকাঃ প্রেগনেন্সি টেস্ট কিট কেনার ঝামেলা ভুলে যান।

আবিস্কার হল নারী উত্তেজক ভায়াগ্রা

বাংলাপ্রেস ডটকম ডেস্ক, ঢাকাঃ পুরুষদের যৌন জীবনের সমস্যা দূর করতে একাধিক ওষুধ থাকলেও নারীর যৌন সমস্যার সমাধানে এমন কোনো ওষুধ এখনো নেই। অবশ্য নেই

ধূপের ধোঁয়া সিগারেটের চেয়েও মারাত্মক

বাংলাপ্রেস ডটকম ডেস্ক, ঢাকাঃ মশা তাড়াতে কি ধূপ বা এ ধরনের কিছু ব্যবহার করেন? অনেকেই এমনটা করে থাকেন। আবার হিন্দু ধর্মাবলম্বীদের কেউ কেউ রোজ সকাল-সন্ধ্যায় বাড়িতে ধূপধুনো দেন।

কান্না স্বাস্থ্যের জন্য উপকারি

বাংলাপ্রেস ডটকম ডেস্ক,ঢাকাঃ ছোট থেকেই আমাদের শেখানো হয়ে থাকে সবার সামনে কেঁদে ফেলাটা খুবই লজ্জার এবং অপমানজনক। চোখের পানি ফেলতে সবসময়ই বারণ করা হয়।

মসলা জাতীয় ৫টি খাবার কমিয়ে আনে উচ্চ রক্তচাপ

মসলা জাতীয় ৫টি খাবার কমিয়ে আনবে উচ্চ রক্তচাপ। এই ৫টি খাবারের নামগুলো হলো- রসুন, পেঁয়াজ, দারুচিনি, ওরিগেনো এবং অলিভ ওয়েল।  

উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষের সংখ্যা ইদানীং অনেক বেশি। আগের তুলনায় এটি প্রায় কয়েকগুণ বেড়ে গেছে। উচ্চ রক্তচাপের সমস্যাই মূলত এই হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের জন্য দায়ী। উচ্চ রক্তচাপের সমস্যা শুধুমাত্র বয়স্কদের হতে পারে বলে ভাবা হতো।

কিন্তু ইদানীং এই সমস্যায় ভুগতে হচ্ছে বেশ কম বয়স্ক মানুষদেরও। আর এই জন্য সতর্ক থাকতে হবে সকলকেই। নিয়ম মেনে চলে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে হবে। আজকে চিনে নিন এমন ৫টি মসলা জাতীয় খাবারকে যাদের মধ্যে রয়েছে তাৎক্ষণিকভাবে উচ্চ রক্তচাপ কমিয়ে আনার ক্ষমতা।

১) রসুন

নিউ অরলেন্সের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের, ক্লিনিক্যাল স্টাডিজে পাওয়া যায়, অ্যালিসিন নামক একটি উপাদান রয়েছে রসুনে। যা খুব দ্রুত হাইপারটেশন কমিয়ে আনতে পারে। এতে করে কমে যায় উচ্চ রক্তচাপ এবং রসুনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখাও সম্ভব। কাঁচা রসুন কিংবা রসুনের গুঁড়ো যে কোনোটি খেতে পারেন।

২) পেঁয়াজ

পেঁয়াজ ফ্লেভানল এবং কুয়েরসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। গবেষণায় দেখা যায় নিয়মিত পেঁয়াজ খাওয়ার অভ্যাস ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে। এতে করে হৃদপি-ের উপর চাপ কমে যায় এবং সেই সঙ্গে কমে উচ্চ রক্তচাপ।

৩) দারুচিনি

দারুচিনিতে রয়েছে অসাধারণ সব গুণ। ডায়বেটিস  থেকে শুরু করে উচ্চ রক্তচাপ পর্যন্ত সব কিছুই নিয়ন্ত্রণে রাখতে দারুচিনির জুড়ি নেই। ২ কাপ পানিতে ৩/৪ খ- দারুচিনি বা ২ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো ফুটিয়ে চায়ের মতো পান করুন প্রতিদিন।

৪) ওরিগেনো

স্বাদ বাড়ানোর কাজে ব্যবহৃত এই খাবারটিও বেশ দ্রুত উচ্চ রক্তচাপের মাত্রা কমিয়ে আনতে সক্ষম। ওরিগেনোতে রয়েছে কার্ভাক্রোল যা শিরাউপশিরার উপরে চাপ কমায় এবং পেঁয়াজের মতোই ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে।

৫) অলিভ অয়েল

তেল উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর হলেও অলিভ অয়েল উচ্চ রক্তচাপের জন্য বেশ ভালো। অন্যান্য  তেলের বদলে অলিভ অয়েলে তৈরি খাবার হৃদপি-ের জন্য স্বাস্থ্যকর। কারণ এটি দেহে খারাপ কলেস্টোরল কমায় যার ফলে উচ্চ রক্তচাপ কমায়। - See more at: http://www.sheershanewsbd.com/2015/04/06/75513#sthash.Zp2OLZq7.dpuf

 

বাংলাপ্রেস ডটকম ডেস্ক: মসলা জাতীয় ৫টি খাবার কমিয়ে আনবে উচ্চ রক্তচাপ। এই ৫টি খাবারের নামগুলো হলো- রসুন, পেঁয়াজ, দারুচিনি, ওরিগেনো এবং অলিভ ওয়েল।