যুক্তরাষ্ট্রে সবার জন্য খুলেছে চেরি বাগান

বিনামূল্যে খাওয়ার সুযোগ



হার্টফোর্ড  প্রতিনিধি : চেরি (চেরি ফল) পছন্দ করেন না পৃথিবীতে এমন লোক খুঁজে পাওয়া দুস্কর। এসব চেরি পিপাসু মানুষদের কথা বিবেচনা করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের চেরি বাগান মালিকরা মাত্র কয়েক সপ্তাহের জন্য খুলে দিয়েছে তাদের চেরি বাগান। অনলাইনে এ খবর ছড়িয়ে

ওয়াশিংটনে বাংলাদেশিসহ হাজারো লোকের বিক্ষোভ

ট্রাম্পের জলবায়ুনীতি



সাবেদ সাথী, নিউ ইয়র্ক: জলবায়ু পরিবর্তন বিজ্ঞানের পক্ষে এবং এ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করতে গত শনিবার বাংলাদেশিসহ হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। ওয়াশিংটনের ক্যাপিটল হিল থেকে শুরু হোয়াইট হাউস পর্যন্ত চলা এ বিক্ষোভে

২০২০ সালে অদৃশ্য হয়ে যাবে এন্টার্কটিকা: নাসা গবেষণা প্রতিবেদন

বাংলাপ্রেস ডটকম ডেস্ক, ঢাকাঃ  নাসার সাম্প্রতিক গবেষণা অনুযায়ী ১০,০০০ বছরের পুরানো এন্টার্কটিকার লারসেন বি আইস শেল্ফের অবশিষ্ট বিভাগ নাটকীয়ভাবে দুর্বল হয়ে পড়েছে।

ঠাণ্ডা নয়, মাছের রক্ত গরম!

 

বাংলাপ্রেস ডেক্স: মাছের রক্ত ঠাণ্ডা। ছোটবেলা বিজ্ঞানের বই থেকে এমনটাই সবাই অল্প-বিস্তর জেনেছেন।এখন যদি বলা হয় যা পড়েছেন ও জেনেছেন সবই ভুল। তাহলে নিশ্চয়ই ভড়কে যাবেন। মেতে উঠতে পারেন তর্কেও। তবে যাই করুন, এক কথায় স্বীকার করতে হবে আপনি যা জানেন তা ভুল।

 আর এই ভুল প্রমাণকারী মাছের নাম ‌'ওপাহ্'। ধারণা করা হচ্ছে ধরা পড়া গভীর জলের এই মাছটিই প্রথম গরম রক্তের মাছ।

সম্প্রতি একটি বৈজ্ঞানিক প্রতিবেদনেও এমনটাই দাবি করেছেন বিজ্ঞানীরা।

এই ওপাহকে অনেকে মুন ফিশ বলেও ডাকে।

 হিমশীতল সমুদ্রের গভীরতায়ও এই মাছ নিজের চূড়ান্ত ক্রিয়া বজায় রাখতে পারে।

সমুদ্র নিয়ে গবেষণা সংস্থা নোয়ার ফিশারিজ বায়োলজিস্ট তার লেখায় দাবি করেন, এই গরম রক্তের কারণে এই মাছ অনেক ঠাণ্ডা পানিতেও খুব দ্রুত চলাচল এবং সর্বোচ্চ পারফরমেন্স করতে পারে।